‘গাজাসহ সব যুদ্ধ বন্ধ করে জলবায়ু ঝুঁকি মোকাবিলায় পদক্ষেপ নিতে বলেছি’

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জার্মানির মিউনিখে অংশগ্রহণের মাধ্যমে বিশ্বের দরবারে বাংলাদেশের শান্তি, সার্বভৌমত্ব ও নিরাপত্তার প্রতি অঙ্গীকার প্রতিফলিত হয়েছে।’ এসময় তিনি গাজাসহ বিশ্বের নানা প্রান্তে চলমান যুদ্ধ-বিগ্রহ অবিলম্বে বন্ধের আহ্বান জানান এবং আর্থনৈতিক নিষেধাজ্ঞা ও পাল্টা-নিষেধাজ্ঞার বিরূপ প্রভাবের বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন।

আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকালে গণভবনে অনুষ্ঠিত তিনদিনের জার্মানি সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলন এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, মিউনিখ সফরের প্রথম দিন ‘ফ্রম পকেট টু প্লানেট: স্কেলিং আপ ক্লাইমেট ফাইন্যান্স’ বিষয়ক একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনা হয়।

এতে আমি অর্থহীন অস্ত্র-প্রতিযোগিতার সমাপ্তি ঘটিয়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় প্রয়োজনীয় রসদ ও অর্থায়ন সহজলভ্য ও কার্যকর করতে সবাইকে অনুরোধ করি। মানবতার অস্তিত্বের সংকটকালে ক্ষুদ্র স্বার্থ যে শুধু অনর্থই বয়ে আনে- এই রূঢ় বাস্তবতা সবার সামনে তুলে ধরি। তাই জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ক্রমবর্ধমান নিরাপত্তা ঝুঁকি এবং তা মোকাবিলায় অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আন্তর্জাতিক মহলের প্রতি আহ্বান জানাই। 

এ প্যানেলে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র সরকারের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি, বারবাডোসের প্রধানমন্ত্রী মিয়া আমোর মটলে এবং মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী মান্যবর মোসা জামির।

এ প্যানেলের উদ্বোধনী বক্তা হিসেবে আমি বক্তব্য দেই।