জ্ঞান অর্জনের পাশাপাশি সৃজনশীল হতে হবে : দীপু মনি

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি নিজেদের সৃজনশীল হয়ে গড়ে ওঠার আহ্বান জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, ‘শিক্ষার মাধ্যমে নতুন বিশ্বে, প্রযুক্তি-বিজ্ঞানের এই যুগে আমাদের তাল মিলিয়ে চলতে হবে। আমাদের উদ্ভাবক হতে হবে, একই সঙ্গে নানা রকম সৃজনশীল কাজে নিয়োজিত হতে হবে। আমরা একদিকে মানবিক ও অন্যদিকে সৃজনশীল মানুষ হব।’

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ আয়োজন ‘পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুবনাট্যোৎসব ২০২৪’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। দিনব্যাপী এই অনুষ্ঠানে থাকবে শিশু-কিশোর ও যুবকদের ১০০টি নাটক প্রযোজনা ও সাংস্কৃতিক পরিবেশনা।

শিশু-কিশোরদের উদ্দেশে দীপু মনি বলেন, ‘আমরা সুনাগরিক হব ও তার মধ্য দিয়েই বিশ্ব নাগরিক হব। একেবারে কায়মনে বাঙালি হওয়ার চেষ্টা করব।

সাহিত্য-সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে আমরা সৃজনশীলতাকে যুক্ত করব।’ 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ এবং বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

লিয়াকত আলী লাকী বলেন, ‘প্রধানমন্ত্রী দেশ গড়ার যে স্বপ্ন দেখছেন, সংগ্রাম করছেন, তার সঙ্গে সর্বপ্রথম যারা থাকবে তারা হলো- শিল্পী, কবি-সাহিত্যিকরা।

সর্বপ্রথম থাকবে শিশু-কিশোর-যুবরা। তারাই বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবে।’ 

আয়োজকরা জানান, ১০ হাজার শিশুর মিলনমেলায় প্রতিদিন বৈচিত্র্যময় পরিবেশনার শুভ সূচনার মাধ্যমে পর্দা উঠল ‘পঞ্চদশ জাতীয় শিশু-কিশোর ও যুব নাট্যোৎসব ২০১৪’-এর। সাংস্কৃতিক এই অনুষ্ঠান গতকাল থেকে শুরু হয়ে ৩ মার্চ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারটি মিলনায়তনে একযোগে অনুষ্ঠিত হবে। শিশুতোষ এই ১০০ নাটক সবার জন্য উন্মুক্ত থাকবে।

নাটকগুলো জেলা শিল্পকলা একাডেমির ৬৪টি ও পিপলস থিয়েটার অ্যাসসিয়েশনের সদস্য সংগঠনের ৩৬টি প্রযোজনা মঞ্চস্থ  হবে।