জাপানে ৯৮০ টন রাসায়নিকবাহী ট্যাংকার ডুবে নিহত ৮

প্রকাশিত: ৫:৫৩ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

জাপানের কাছে বুধবার দক্ষিণ কোরিয়ার পতাকাবাহী একটি ট্যাংকার ডুবে যাওয়ার পর আটজনের মৃত্যু হয়েছে। উপকূলরক্ষীদের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তবে এর আগে তাঁরা নিখোঁজদের উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছিলেন।

একজন মুখপাত্র এএফপিকে বলেছেন, একটি হাসপাতালে তাঁদের মৃত বলে নিশ্চিত করা হয়েছে।

অন্য একজন ব্যক্তি বিপদমুক্ত এবং অন্য দুজন নিখোঁজ রয়েছেন। 

উপকূলরক্ষীরা জানিয়েছেন, রাসায়নিক ট্যাংকারটিতে দুজন দক্ষিণ কোরীয়, আটজন ইন্দোনেশীয়, একজন চীনা ছিলেন। ট্যাংকারটি ৯৮০ টন অ্যাক্রিলিক এসিড বহন করছিল। কিন্তু এগুলো সমুদ্রে ছড়িয়ে পড়েছে কি না সে সম্পর্কে তাঁদের কাছে কোনো তথ্য নেই।

 

জাপানি সম্প্রচারকারী এনএইচকের ফুটেজে উল্টে যাওয়া জাহাজের লাল রঙের মূল অংশ এবং সেই সঙ্গে একটি জীবন রক্ষাকারী ছোট নৌকা দেখানো হয়েছে। একই সঙ্গে দেখা যায়, উপকূলরক্ষীদের একটি জাহাজ প্রবল ঢেউয়ের মধ্য দিয়ে এগিয়ে আসছে এবং একটি হেলিকপ্টার মাথার ওপর দিয়ে উড়ছে।

এনএইচকের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ক্রুরা স্থানীয় সময় বুধবার ভোরে জাহাজটি হেলে পড়ার বিষয়ে উপকূলরক্ষীদের অবহিত করেছিলেন। তাঁরা জাপানের দক্ষিণ-পশ্চিম উপকূলে মুটসুর দ্বীপের কাছে সাহায্যের অনুরোধ করেছিলেন।

 

জাপান কোস্ট গার্ডের মুখপাত্র বলেছেন, স্থানীয় সময় সকাল ৭টার পরই উদ্ধারের জন্য ফোন আসে। তাঁদের বলা হয়, জাহাজটি ‘কাত হয়ে গেছে, দয়া করে আমাদের সাহায্য করুন’।

এএফপি জানিয়েছে, এনএইচকে জাহাজটিকে কেওইয়ং সান হিসেবে চিহ্নিত করেছে। ভেসেলফাইন্ডার ওয়েবসাইট অনুসারে, এটি একটি রাসায়নিক ও তেল বহনকারী ট্যাংকার, যা ১৯৯৬ সালে নির্মিত। এর দৈর্ঘ্য ২২৬ ফুট।

এদিকে জাহাজটির পরিচালনাকারী সংস্থা এ দুর্ঘটনায় কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা সহায়তা প্রদান করছে, দূতাবাসের একজন কর্মকর্তাকে দুর্ঘটনাস্থলে পাঠানো হয়েছে এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগে রয়েছে।

আগামী দিনে, বিশেষ করে জাপানের পার্বত্য অঞ্চলে উচ্চ ঢেউ ও ভারি তুষারপাতের পূর্বাভাস রয়েছে। বুধবার সেখানে প্রবল বাতাস বইছে। এনএইচকে জানিয়েছে, বিভিন্ন এলাকায় ঘণ্টায় ১২৬ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

গণমাধ্যমটির তথ্য অনুসারে, এ মাসের শুরুর দিকে সাত ইন্দোনেশিয়ানসহ ৯ জন ক্রু বহনকারী দক্ষিণ কোরিয়ার একটি মাছ ধরার নৌকা দেশটির দক্ষিণ উপকূলে ডুবে যায় এবং ছয়জন নিখোঁজ হন। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানায়, শনিবার সকালে উপকূলীয় শহর টংইয়ংয়ের একটি দ্বীপের ৬৮ কিলোমিটার দক্ষিণে নৌকাটি উল্টে যায়।