পরিচয় লুকিয়ে পাকিস্তানি সেনাবাহিনীতে চাকরি করেছে আফগানরা

প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

পরিচয় লুকিয়ে পাকিস্তানে বসবাসকারী আফগান নাগরিকরা সেনাবাহিনীতে রয়েছেন। তাঁদের মধ্যে দুজন আবার পাকিস্তান সেনাবাহিনীর ক্যাপ্টেন এবং লেফটেন্যান্ট পদেও পৌঁছে গিয়েছিলেন। চলতি সপ্তাহের শুরুতে ডননিউজটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ এ কথা জানান।

খাজা আসিফ আরো বলেছেন, আগের সরকারের (পিএমএল-এন) মেয়াদে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় তিনি সেনাবাহিনীতে কর্মরত আফগান নাগরিকদের বরখাস্ত করার ফাইলে স্বাক্ষর করেছিলেন।

তিনি বলেন, ‘তাঁদের মধ্যে একজন ছিলেন ক্যাপ্টেন এবং অন্যজন ছিলেন লেফটেন্যান্ট।’ 

তিনি আরো বলেছেন, বরখাস্তকৃত এক আফগান নাগরিকের বাবা তাঁর কাছে চিঠি লিখে দাবি করেছেন, তাঁর ছেলে আফগান নাগরিক হলেও তিনি অনেক বছর ধরে পাকিস্তানে বসবাস করছেন এবং কোয়েটায় সম্পত্তি ও ব্যবসাও প্রতিষ্ঠা করেছেন। মন্ত্রী বলেন, ‘সারা বিশ্বে প্রতিবেশী দেশগুলোর মধ্যে অভিন্ন সীমান্তে অলঙ্ঘনীয়তা রয়েছে। কিন্তু (পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে) ডুরান্ড লাইনের কোনো অলঙ্ঘনীয়তা নেই।

কেউ চাইলেই (ডুরান্ড লাইন লঙ্ঘন করে) আমাদের দেশে প্রবেশ করতে পারে, বছরের পর বছর এখানে থাকতে পারে, আইডি কার্ড পেতে পারে এবং এমনকি সেনাবাহিনীতেও যোগ দিতে পারে।’ 

পাকিস্তানের এই প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভারতের সঙ্গে থাকা সীমান্তের মতো আফগানিস্তানের সঙ্গে একই রকম সীমান্ত ক্রসিং প্রটোকল চায় পাকিস্তান।

সূত্র : ডন