মস্কোয় কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬০

প্রকাশিত: ১:৩৫ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

রাশিয়ার রাজধানী মস্কোয় একটি কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জনে। রুশ গোয়েন্দারা এই তথ্য জানিয়েছে। দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিসের ( এফবিএস) মতে, ক্রোকাস সিটি হলে ১০০ জনেরও বেশি আহত হয়েছে। এদিকে ইসলামিক স্টেট গোষ্ঠী দাবি করেছে তারা এই হামলা চালিয়েছে।

রাশিয়া এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি। 

রুশ তদন্ত সংস্থার সর্বশেষ বিবৃতিতে বলা হয়েছে, “এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, ক্রোকাস সিটি হল কমপ্লেক্সে সন্ত্রাসী হামলার পর সেখান থেকে এ পর্যন্ত ৬০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন মোট ১৪৭ জন। তাদের নিকটবর্তী বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।”

 

ঘটনার দিন কয়েকজন বন্দুকধারী মুখোশ পরে কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে এলোপাতাড়ি গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে। নাটকীয় একটি ভিডিওতে দেখা যায়, কনসার্টে অংশগ্রহণকারী আতঙ্কিত মানুষ নিজেদের বাঁচানোর চেষ্টা করছে। এ ছাড়া আগুন কমপ্লেক্সের ছাদে ছড়িয়ে পড়তে দেখা যায়। রাশিয়ার ন্যাশনাল গার্ড বন্দুকধারীদের সন্ধান করছে বলে জানা গেছে।

 হোয়াইট হাউস বলেছে, তারা পরিস্থিতি সম্পর্কে জানতে আরো কাজ করছে। এদিকে ইউক্রেন এ হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। 

শুক্রবার (২২ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় ওই কনসার্ট হলে শিশু-কিশোরদের একটি নাচের প্রতিযোগিতা চলছিল। হলে প্রতিযোগীদের পাশাপাশি তাঁদের বাবা-মায়েরা উপস্থিত ছিলেন। রুশ সংবাদমাধ্যমগুলোর খবর, হামলাকারীরা গুলি করার পাশাপাশি বিস্ফোরক ব্যবহার করেছেন।

বিস্ফোরণে মস্কোর পশ্চিমাঞ্চলের ক্রোকাস সিটি হলে আগুন ধরে যায়। 

বিবিসির খবরে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এই হামলাকে সন্ত্রাসবাদী হামলা হিসেবে উল্লেখ করেছে। প্রথমে দেশটির কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছে, এই হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা তাস জানিয়েছে, গুলি ও বিস্ফোরণের ঘটনায় কয়েকজন হতাহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে তখন এ সংখ্যা জানাতে পারেনি সংবাদমাধ্যমটি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ওই কনসার্ট হলের কিছু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে ওই ভবন থেকে কালো ধোঁয়া বের হতে দেখা যায়। তাস জানিয়েছে, গুলি ও বিস্ফোরণের পর ওই কনসার্ট হল থেকে মানুষজনকে সরিয়ে নেওয়া হচ্ছে। দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।