‘খালেদা জিয়ার চিকিৎসকরাও ভেবেছিলেন বেশি সময় পাওয়া যাবে না’

প্রকাশিত: ৬:১০ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘বুধবার খালেদা জিয়া এতটাই অসুস্থ হয়েছিলেন যে চিকিৎসকরা সবাই বলেছিলেন আর বোধ হয় বেশি সময় পাওয়া যাবে না। চিকিৎসকরা আপাতত চিকিৎসা দিয়ে সেই অবস্থা থেকে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন।’

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ‘আমরা বিএনপি পরিবার’ শীর্ষক এক অনুষ্ঠানে ফখরুল এমন দাবি করেন। বিগত আন্দোলনে ‘গুম, খুন ও নিপীড়নের শিকার’ নেতাকর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা দেয় বিএনপি। 

খালেদা জিয়া বুধবার রাতে গুলশানের বাসায় অসুস্থ হয়ে পড়েন। এর আগে বিকেলে খালেদা জিয়ার অবস্থার অবনতি হয়েছে জানিয়ে তাঁকে হাসপাতালে নিতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছিল। হাসপাতালে নেওয়ার প্রস্তুতিও নেওয়া হয়েছিল।

পরে চিকিৎসকরা গুলশানের ওই বাসায় কয়েক ঘণ্টা অবস্থান করে খালেদা জিয়ার শারীরিক অবস্থা পর্যালোচনা করেন। প্রয়োজনীয় চিকিৎসা দেন এবং পর্যবেক্ষণে রাখেন। তাঁর অবস্থার উন্নতি হলে বাসায় রেখে তাঁকে চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত হয়। 

মির্জা ফখরুল বলেন, এই সরকারের আমলে সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হচ্ছেন খালেদা জিয়া।

তিনি এখনো গুরুতর অসুস্থ। 

গণতান্ত্রিক আন্দোলনে বিএনপির প্রায় ৮০ শতাংশ নেতাকর্মী সরকারের দমন-পীড়ন ও নির্যাতনের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন ফখরুল। বিএনপি মহাসচিব বলেন, ছাত্রদল-যুবদলের নেতাকর্মীদের শারীরিক নির্যাতন করা হয়েছে। কারো পায়ের নখ তুলে নেওয়া হয়েছে, কারো পা মুচড়ে ভেঙে ফেলা হয়েছে, কারো হাত ভেঙে দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘শুধু বিএনপির সদস্য নয়, তাঁদের স্ত্রী, বোন, মা-বাবাকেও সরকার রেহাই দেয়নি।’

 

ফখরুল বলেন, কখন কাকে কিভাবে তুলে নিয়ে যায়, এর নিশ্চয়তা নেই। একটা কথা কবে বলেছে, সেটার জন্য ১০ বছর পরও মামলা হয়। ফেসবুকে কেউ মনের কথা লিখলে বা পোস্ট দিলে সে যেখানেই থাকুক, তাকে ধরে নিয়ে আসে। এমনি করে সারা দেশে একটা ভয়ের পরিবেশ সৃষ্টি করা হয়েছে।