কুমিল্লার তিন উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ আজ

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, মে ৮, ২০২৪

 

এটিএম মাজহারুল ইসলাম,
কুমিল্লা জেলা প্রতিনিধি:

কুমিল্লার লাকসাম, মনোহরগঞ্জ ও মেঘনা উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহন আজ। সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ব্যালটে এই ভোট গ্রহন চলবে। ৩ উপজেলায় মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৫৬ হাজার ৪৯৪ জন। যার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ২ লাখ ৮৯ হাজার ১০২ জন এবং নারী ভোটার সংখ্যা ২ লাখ ৬৭ হাজার ৩৯০ জন।

এসব উপজেলা পরিষদ নির্বাচনের মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ২৭ জন। যার মধ্যে উপজেলা চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১ জন। ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮জন করে মোট ১৬ জন।
ইতিমধ্যে সুষ্ঠুভাবে উপজেলা পরিষদ নির্বাচন গ্রহনের জন্য ৩টি উপজেলার ২০৬টি ভোট কেন্দ্রের ৩২০ জন প্রিজাইডিং অফিসার নিয়োগ করেছে নির্বাচন কমিশন। ৩টি উপজেলার মোট ২৭টি ইউনিয়নে ৪৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। ১ হাজার ৩৩২টি ভোট কক্ষে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

লাকসাম উপজেলা পরিষদ নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ৭ জন। যার মধ্যে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ জন। এই উপজেলার ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়নে মোট ৭৮টি ভোট কেন্দ্রের ৫৩২টি ভোট কক্ষে এবারের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।
এখানে মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৩৩ হাজার ৭৭ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ২০ হাজার ৫৭৫ জন এবং নারী ভোটার সংখ্যা ১ লক্ষ ১২ হাজার ৫০০ জন।

মনোহরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীও ৭ জন। যার মধ্যে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩ জন। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ জন। মনোহরগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়নের ৮০টি ভোট কেন্দ্রের ৫৩৫টি ভোট কক্ষে এ ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। এখানে মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ১৬ হাজার ৯৭২ জন। যার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১ লক্ষ ১৩ হাজার ১১ জন এবং নারী ভোটার সংখ্যা ১ লক্ষ ৩ হাজার ৯৬১ জন।

মেঘনা উপজেলা পরিষদ নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ১৩ জন। যার মধ্যে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন। ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদেও প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ জন। এ উপজেলায় ৮টি ইউনিয়নে মোট ৪৮টি ভোট কেন্দ্রের ২৬৫টি ভোট কক্ষে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। এখানে মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৬ হাজার ৪৪৫ জন। যার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৫৫ হাজার ৫১৬ জন এবং নারী ভোটার সংখ্যা ৫০ হাজার ৯২৯ জন।

১ম ধাপের নির্বাচনে রিটানিং অফিসারের দায়িত্ব পালন করছেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মনির হোসেন খান।
তিনি জানান, নির্বাচন সুষ্ঠু ও অবাধ করতে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচনের দিন নির্বাচনী এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জেলা উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ র‌্যাব, আনসারসহ আইনশৃংখলা বাহিনী প্রতিটি ইউনিয়নের নিরাপত্তার দায়িত্ব পালন করবে।
প্রথম ধাপের নির্বাচনে ৩টি উপজেলায় নিয়োগকৃত ৭ হাজার ৪৩০ জন ভোট গ্রহণ কর্মকর্তার মধ্যে মনোহরগঞ্জ উপজেলায় ১ হাজার ৮৫৪ জন, লাকসাম ১ হাজার ৮৪১ জন এবং মেঘনা উপজেলায় ৯২৭ জন ভোট গ্রহণে দায়িত্ব পালন করবেন।
জেলায় প্রথম ধাপে ৩টি উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্টাইকিং ফোর্স সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। ইতিমধ্যে প্রতিটি কেন্দ্রে নিরাপত্তা রক্ষায় আনসার পুলিশসহ আইনশৃংখলা বাহিনী নিয়োগ করা হয়েছে। ভোটারদের ভোট কেন্দ্রে উপস্থিতির নিরাপত্তা রক্ষায় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
এবার উপজেলা পরিষদ নির্বাচনে কোনো দলীয় প্রতীক না থাকায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সমর্থকদের সহিংসতা রোধে প্রশাসন ও আইনশৃংখলা বাহিনীর কঠোর নজরদারী রয়েছে।