ঈদের চাপে ব‌্যাংকে ভিড়, লেনদেন বেড়েছে ৩০%

প্রকাশিত: ৭:১৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহা কেন্দ্র করে ব্যাংকগুলোতে গ্রাহকের ভিড় ও টাকা তোলার চাপ বে‌ড়ে‌ছে। আগামী সোমবার (১৭ জুন) দেশে পালিত হবে ঈদুল আজহা। ঈদের আগে আজ বৃহস্পতিবার ব্যাংকে শেষ কর্মদিবস। এরপর টানা পাঁচদিনের ছু‌টি।

ঈদের আগের শেষ কর্মদিবসে রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিল ও দিলকুশা, দৈ‌নিক বাংলা, পল্টনসহ বি‌ভিন্ন এলাকার ব্যাংকের শাখাগুলোতে গিয়ে দেখা গেছে, প্রতিটি শাখায় দীর্ঘ লাইনে অপেক্ষা করছেন গ্রাহক। নগদ টাকা উত্তোল‌নের চা‌পে সেবা দিতে হিমশিম খা‌চ্ছেন ব্যাংক কর্মকর্তারা। ব্যাংকের ভেতর এবং বাহিরে জোরদার করা হয়েছে গ্রাহকদের নিরাপত্তা। সকাল থে‌কেই ব্যাং‌কের শাখাগু‌লো‌র ক্যাশ ও জমা কাউন্টারে সামনে লম্বা লাইন ছিল বলে জানিয়েছেন কর্মকর্তারা।
নতুন টাকার নেওয়ার পাশাপা‌শি বি‌ভিন্ন চালানপত্র, ডি‌পো‌জিটসহ বি‌ভিন্ন সেবার বিল জমা দেয়ার লাইনও লক্ষ্যকরা গে‌ছে। ঈদুল আজহায় ব্যাংক লেনদেন বৃদ্ধির অন্যতম কারণ কোরবানির পশু ক্রয়-বিক্রয়।এ বিষয়ে জানতে চাইলে ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের জেনারেল ম্যানেজার মো. শ‌ফিকুল ইসলাম ব‌লেন, ঈদের আগে শেষ কর্মদিবসে সব সময় ভিড় হয়। মানুষজন ঈদ উদযাপন কর‌তে গ্রা‌মে যা‌বে কোরবা‌নির পশু কিন‌বে তাই টাকা উঠা‌চ্ছেন।

আবার কারখানা ও শিল্প প্রতিষ্ঠা‌নের কর্মী‌দের বেতন-ভাতা দি‌তেও নগদ অর্থ তুল‌ছেন।
স্বাভাবিক দিনের সঙ্গে তুলনা করলে লেনদেনের পরিমাণ কেমন ও নগদ টাকার সংকট আছে কী না জানতে চাইলে রাষ্ট্রায়ত্ব ব্যাংকটির এ কর্মকর্তা বলেন, এ সপ্তাহে অন্যান্য সম‌য়ের তুলনায় ৩০ শতাংশ লেনদেন বে‌ড়েছে।
এখা‌নে জমার চেয়ে উত্তোলনের পরিমাণই বেশি। তবে নগদ টাকার সংকট নেই; গ্রাহকের চাহিদা মত টাকা দেওয়া হচ্ছে।

এ ছাড়া এটিএম বুথে পর্যাপ্ত টাকার টাকার ব্যবস্থা নেওয়া হ‌য়ে‌ছে।

গ্রাহক বুথ থে‌কে চা‌হিদা অনুযায়ী টাকা তুল‌তে পার‌বেন ব‌লে জানান লোকাল অফিসের এ জেনারেল ম্যানেজার।টাকা উত্তোলনের জন্য লাইনে দাড়িয়ে থাকা আল আমিন জানান, আজ‌কে শেষ দিন তাই ভিড় বে‌শি। দুপুর ১২টার দি‌কে ব‌্যাংকে এসে‌ছেন। টাকা উঠাতে এক ঘণ্টার বে‌শি সময় লেগেছে তার।

 ডাচ বাংলা ব্যাংকের মতিঝিল শাখার গিয়েও দেখা যায় গ্রাহকের অনেক ভিড় র‌য়ে‌ছে। শাখাটির ক‌্যাশ কাউন্টা‌রে দা‌য়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা জানান, ঈদের আগে আজ শেষ দিন অফিস। তৈরি পোশাকসহ সব ধরণের কল কারখানা আজকে বন্ধ হয়ে যাবে। মানুষ ঈদ করতে বাড়ি যাবে। তাই আজ সকাল থে‌কেই গ্রাহকের অনেক চাপ। সাধারণ দিনের চেয়ে তিন চারগুণ বেশি লেনদেন হচ্ছে।

ঈদের আগে তিনদিন ছুটিতে শিল্প এলাকায় ব্যাংক খোলা

আগামী ১৭ জুন বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে। আগামী শুক্র-শনিবার সপ্তাহিক ও রবিবার ঈদের বন্ধসহ ১৪, ১৫ ও ১৬ জুন টানা তিনদিন ঈদের ছুটি। এ সময় বন্ধ থাকবে ব্যাংক। তবে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধ ও রপ্তা‌নি বিল বিক্র‌য়ের সুবিধার্থে পোশাকশিল্প এলাকায় সী‌মিত প‌রিস‌রে শিল্প সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা রাখ‌তে বলা হ‌য়ে‌ছে। ওই তিনদিন সংশ্লিষ্ট শাখাগুলোতে লেনদেন চলবে নির্ধারিত সময়ে।

ঢাকা ও চট্টগ্রাম সিটিতে পশুর হাটের পাশে ব্যাংক শাখা খোলা

পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষ্যে রাজধানী ঢাকার দুই সি‌টি ও চট্টগ্রাম সি‌টি কর‌পো‌রেশন এবং নাটোরের সিংড়া পশুর হা‌টের সংলগ্ন ব্যাং‌কের শাখা ও উপশাখা খোলা রাখার নি‌র্দেশ দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। একই স‌ঙ্গে এসব শাখার ব্যাংকিং কার্যক্রম রাত ১০টা পর্যন্ত পরিচালনা কর‌তে বলা হ‌য়ে‌ছে। কোরবা‌নির পশু ব্যবসায়ী‌দের ব্যাং‌কিং লেন‌দে‌নের সু‌বিধা‌র্থে এ নি‌র্দেশনা দি‌য়ে‌ছে নিয়ন্ত্রণ সংস্থা।