আইসিইউতে সাবেক সেনাপ্রধান কে এম সফিউল্লাহ

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, জুন ১৮, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

মুক্তিযুদ্ধের ৩ নম্বর সেক্টর কমান্ডার ও সাবেক সেনাপ্রধান কে এম সফিউল্লাহ (৯০) গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন। তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) সাংবাদিকদের এ তথ্য জানিয়ে সেক্টর কমান্ডার্স ফোরামের মহাসচিব হারুন হাবীব বলেন, ‘কে এম সফিউল্লাহ ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে আছেন, পরিবারের পক্ষ থেকে বিষয়টা জানানো হয়েছে।’

জানা যায়, কে এম সফিউল্লাহ দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, হাইপারটেনশন, ফ্যাটি লিভার, ও ডিমেনশিয়াসহ নানাবিধ রোগে আক্রান্ত।

গত ১০ জুন তিনি সিএমএইচে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার অক্সিজেন স্যাচুরেশন কমে গেলে প্রথমে এইচডিইউতে ও পরে আইসিইউতে নেওয়া হয়। 

১৯৩৪ সালের ২ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের রূপগঞ্জে জন্ম নেন কে এম সফিউল্লাহ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শুরুতে ৩ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন তিনি।

পরে নেতৃত্ব দেন  ‘এস’ ফোর্সের। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি ‘বীর উত্তম’ খেতাব পান। 

কে এম সফিউল্লাহ ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সেনাপ্রধানের দায়িত্ব পালন করেন। পরে মালয়েশিয়া, কানাডা, সুইডেন, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

১৯৯১ সালে তিনি দেশে ফিরে আসেন এবং পরের বছর তিনি স্বেচ্ছায় অবসরে যান। 

সাবেক এ সেনাপ্রধান ১৯৯৫ সালে আওয়ামী লীগে যোগ দেন এবং ১৯৯৬ সালে নৌকা প্রতীকে নারায়ণগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

মুক্তিযুদ্ধের জীবিত সেক্টর কমান্ডাদের নিয়ে ২০০৭ সালে সেক্টর কমান্ডার্স ফোরাম গঠিত হলে সফিউল্লাহ সংগঠনের সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হন। বর্তমানে তিনি এ সংগঠনের চেয়ারম্যান।