‘মিয়ানমার জান্তা দেশ ধ্বংসের চেষ্টা করছে’

প্রকাশিত: ২:৫৪ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২৪

নিজস্ব  প্রতিনিধি

মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক জান্তা দেশটি নিয়ন্ত্রণ করতে না পেরে ধ্বংস করার চেষ্টা করছে। গতকাল সে দেশে নিযুক্ত জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার টম অ্যান্ড্রুস এ কথা বলেছেন।

থাইল্যান্ডের জাতীয় নিরাপত্তা সংস্থার সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘মিয়ানমারের জান্তার সময় ফুরিয়ে আসছে, তাদের সেনা সদস্যরা মারা পড়ছে, সামরিক সক্ষমতা হ্রাস পাচ্ছে, তারা সত্যিই হেরে যাচ্ছে। জান্তা বাহিনী নিয়ন্ত্রণ করতে না পেরে দেশকে ধ্বংস করে দেওয়ার চেষ্টা করছে।’

তিনি বলেন, সামরিক বাহিনী তাদের ক্ষয়ক্ষতির জন্য বেসামরিক নাগরিকদের ওপর আক্রমণ করছে।

 

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। অভ্যুত্থান রক্তপাতহীনভাবে হলেও কয়েক দিন পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে রক্তাক্ত বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অভ্যুত্থানের পর দেশটির উত্তরাঞ্চলে যে লড়াই ছড়িয়ে পড়েছিল তা বন্ধে চীনের উদ্যোগে এ বছর জানুয়ারিতে একটি যুদ্ধবিরতি চুক্তি সই হয়েছিল।

ওই চুক্তিকে অকার্যকর করে দেশটির জাতিগত সংখ্যালঘুদের সশস্ত্র বিদ্রোহী দলগুলোর একটি জোটের সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর তীব্র লড়াই চলছে। সশস্ত্র বিদ্রোহী দলগুলোর জোট একের পর এক সীমান্তবর্তী শহর ও অঞ্চলের দখল নিচ্ছে। 

সূত্র : টাইমস অব ইন্ডিয়া