অল্প সময়ের নোটিশে ভারতে আসেন শেখ হাসিনা : জয়শঙ্কর

অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা নিয়ে বঙ্গভবনে চলছে বৈঠক

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০২৪
২১: ০৭

নয়াপল্টনে বিএনপির সমাবেশ বুধবার

বিএনপি আগামীকাল বুধবার বেলা ২ টায় ঢাকার নয়াপল্টনে সমাবেশ করবে । এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান।

আজ মঙ্গলবার বিএনপির এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। এতে আরও বলা হয়, সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ জাতীয় নেতারা বক্তব্য দেবেন।

দলের সূত্র জানিয়েছে, তারেক রহমান সমাবেশে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য দেবেন।

১৯: ৩৩

অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা নিয়ে বঙ্গভবনে চলছে বৈঠক

বর্তমান পরিস্থিতি ও অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি ও তিনবাহিনীর প্রধানের সঙ্গে বৈঠক করছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ সদস্যের একটি দল। আজ মঙ্গলবার সন্ধ্যায় এ বৈঠক শুরু হয় বলে প্রথম আলোকে জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মো. নাহিদ ইসলাম। বৈঠকে আরও উপস্থিত আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল এবং একই বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যপক তানজীমউদ্দীন।

আলোচনা শেষে বিস্তারিত জানানো হবে জানিয়েছে মো. নাহিদ ইসলাম।

২০: ৫৪

ডিএমপির সব সদস্যকে ছুটি দেওয়ার খবর সঠিক নয়: পুলিশ সদর দপ্তর

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সব সদস্যকে (ফোর্স) ছুটি দেওয়া হয়েছে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তথ্য সঠিক নয়। আজ মঙ্গলবার রাতে পুলিশ সদর দপ্তরের গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক খুদে বার্তায় এই কথা জানানো হয়েছে।

২০: ৩২
এ কে আজাদ
এ কে আজাদ

কারখানার নিরাপত্তা চাইতে রাষ্ট্রপতির কাছে এ কে আজাদ

দেশের শিল্প কারখানার পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের দারস্থ হয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য এ কে আজাদ।

আজ মঙ্গলবার রাত আটটায় এ কে আজাদ রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে বঙ্গভবনে যান। যাওয়ার আগে তিনি সাংবাদিকদের বলেন, আগামীকাল বুধবার থেকে কারখানা খুলে দেওয়া হয়েছে। তার আগে কারখানার নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এ কে আজাদ আরও বলেন, বিভিন্ন জায়গায় ভাঙচুর হচ্ছে, অগ্নিসংযোগ হচ্ছে। পুলিশ কাজ করতে পারছে না। নিরাপত্তা না দিলে কারখানা চালু করা সম্ভব হবে না। পুলিশ কারখানার নিরাপত্তা দিতে পারছে না। দেশের অর্থনীতিকে সচল রাখতে হলে ব্যবসায়ীদের নিরাপত্তা দিতে হবে।

একে আজাদ যখন বঙ্গভবনে ঢুকছিলেন তখন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ সমন্বয়কের সঙ্গে জরুরি সভা করছিলেন রাষ্ট্রপতি। যেখানে তিন বাহিনীর প্রধানেরা উপস্থিত আছেন।

২০: ১৯

বাংলাদেশে শিগগিরই স্থিতিশীলতা ফিরবে, আশা চীনের

বাংলাদেশের চলমান পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে চীন। বন্ধুপ্রতীম প্রতিবেশী ও কৌশলগত অংশীদার হিসেবে বেইজিংয়ের আশা, শিগগিরই বাংলাদেশে স্থিতিশীলতা ফিরবে।

আজ মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে প্রশ্ন করা হলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান এসব কথা বলেছেন।

সংবাদ সম্মেলনে লিন জিয়ানকে একজন সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ নিয়ে চীনের অবস্থান কি? এর জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশের চলমনা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে চীন। বাংলাদেশের বন্ধুপ্রতীম প্রতিবেশী ও কৌশলগত অংশীদার হিসেবে চীন আন্তরিকভাবে আশা করছে, দেশটির সমাজে খুব শিগগিরই স্থিতিশীলতা ফিরে আসবে।’

১৯: ৪৬

ঢাকার ট্রাফিক নিয়ন্ত্রণে আনসার

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে (আনসার ও ভিডিপি) ঢাকাসহ দেশের বিভিন্ন থানার অভ্যন্তরীণ নিরাপত্তা, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা এবং ঢাকা শহরের ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সহকারী পরিচালক (ভিডিপি প্রশিক্ষণ, গণসংযোগ কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে) মো. রুবেল হোসাইনের পাঠানো এক খুদে বার্তায় এই তথ্য জানানো হয়।

১৮: ৩৯

সংখ্যালঘুদের ওপর হামলায় ইইউ রাষ্ট্রদূতদের গভীর উদ্বেগ

ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মিশনগুলোর রাষ্ট্রদূতেরা সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর উপাসনালয় ও লোকজনের ওপর হামলার খবরে গভীর উদ্বেগ জানিয়েছেন। তাঁরা চলমান ছাত্র আন্দোলনে যুক্তদের পাশাপাশি অন্যরা সংখ্যালঘুদের সুরক্ষার যে উদ্যোগ নিয়েছেন, তাকে স্বাগত জানিয়েছেন। মঙ্গলবার বিকেলে ঢাকায় ইইউ দূতাবাস এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে এ তথ্য জানিয়েছে।

১৭: ২৫

বাংলাদেশ সেনাবাহিনীর শীর্ষস্থানীয় পদে রদবদল

বাংলাদেশ সেনাবাহিনীর শীর্ষস্থানীয় পদে রদবদল করা হয়েছে। মেজর জেনারেল জিয়াউল আহসানকে চাকরি হতে অব্যাহতি দেওয়া হয়েছে। লেফটেন্যান্ট জেনারেল মো. সাইফুল আলমের চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে, লেফটেন্যান্ট জেনারেল মো. মজিবুর রহমানকে জিওসি আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড, লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরীকে সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল, লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীমকে সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ, লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ শাহীনুল হককে কমান্ড্যান্ট এনডিসি এবং মেজর জেনারেল আ স ম রিদওয়ানুর রহমানকে এনটিএমসি’র মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

১৬: ৪৪
ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হলগুলোয় শিক্ষার্থী ওঠানোর নতুন নির্দেশনা

ঢাকা বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের আবাসিক হল ও হোস্টেলে ওঠানো হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) খোলার পর আবাসিক হল ও হোস্টেলগুলোয় শিক্ষার্থী ওঠানোর বিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নির্দেশনায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পর্যায়ক্রমে শিক্ষার্থীদের আবাসিক হল ও হোস্টেলে ওঠানো হবে। মেয়াদোত্তীর্ণ অথবা নানা কারণে ছাত্রত্ব নেই, মাস্টার্স চূড়ান্ত পরীক্ষা শেষ করেছে অথবা স্নাতক সম্মান পাস করেছে কিন্তু নিয়মিত ব্যাচের সঙ্গে মাস্টার্সে ভর্তি হননি—এমন শিক্ষার্থী হলে বা হোস্টেলে উঠতে পারবেন না।

১৬: ৩৫
ফাইল ছবি: পিআইডি

অল্প সময়ের নোটিশে ভারতে আসেন শেখ হাসিনা: জয়শঙ্কর

ভারতে জয়শঙ্কর বলেছেন, ‘খুব অল্প সময়ের নোটিশে ভারতে আসার আবেদন করেছিলেন বাংলাদেশের সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত সেই অনুমতি দেওয়ার পর সোমবার সন্ধ্যায় দিকে গাজ়িয়াবাদের (উত্তর প্রদেশের) বিমানঘাঁটিতে শেখ হাসিনা এবং তাঁর ছোট বোন শেখ রেহানাকে নিয়ে অবতরণ করে একটি উড়োজাহাজ।’ তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

শেখ হাসিনা সম্পর্কে এ তথ্য ছাড়া জয়শঙ্কর আর কিছু জানাননি। তিনি কত দিন থাকবেন, এখান থেকে কোথায় যাবেন, কোথায় থাকছেন সে সব বিষয়ে তিনি কিছু বলেননি। সঙ্গত কারণেই মনে করা হচ্ছে, নিরাপত্তার স্বার্থেই এ গোপনীয়তা।

এদিকে প্রথম আলো নয়াদিল্লির প্রতিনিধি জানিয়েছেন, জয়শঙ্কর বলেন, বাংলাদেশে ১৯ হাজারের মতো ভারতীয়ের বাস। এঁদের মধ্যে ৯ হাজারের মতো শিক্ষার্থী। অধিকাংশ পড়ুয়া জুলাই মাসেই দেশে ফিরে এসেছেন। ভারতের আশা, সে দেশে এখনো যাঁরা রয়েছেন, কর্তৃপক্ষ তাঁদের নিরাপত্তা নিশ্চিত করবে। পরিস্থিতি স্থিতিশীল হলে কর্তৃপক্ষ স্বাভাবিকভাবে তাদের কাজ করতে পারবে বলে মনে করা হচ্ছে।

ঢাকায় কর্তৃপক্ষের সঙ্গে গত ২৪ ঘন্টায় ভারত ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলেছে বলে জয়শঙ্কর জানান।

১৬: ০৬
জুনাইদ আহ্‌মেদ পলক
জুনাইদ আহ্‌মেদ পলক

জুনাইদ আহ্‌মেদ পলককে বিদেশে যেতে দেয়নি বিমানবন্দর কর্তৃপক্ষ

সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে বিদেশে যেতে দেয়নি বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিমানবন্দর সূত্র জানায়, আজ মঙ্গলবার বেলা তিনটার দিকে পলক তাঁর ব্যক্তিগত দুজন কর্মকর্তাকে নিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যান। তবে তাঁকে বিমানে উঠতে না দিয়ে ইমিগ্রেশন হেফাজতে রাখা হয়।

সূত্রটি আরও জানিয়েছে, পলকের দুই ব্যক্তিগত কর্মকর্তা নেপালে যেতে চেয়েছিলেন। তাঁদেরও ফেরত পাঠানো হয়।

১৫: ৪৮

সংসদ বিলুপ্তির মধ্য দিয়ে আলোচনার পথ খুলল

বেধে দেওয়া সময়ের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেওয়া হয়েছে। তাই এখন অন্তর্বর্তীকালীন সরকার গঠন নিয়ে আলোচনার পথ খুলেছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ প্রথম আলোকে এ কথা বলেন। তিনি বলেন, দ্রুত যেন সরকার গঠন হয় এবং দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়।

১৫: ৪৮

জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বেশ কয়েকটি ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না

জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বেশ কয়েকটি ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না। আজ বেলা ৩টার পর থেকে সরকারের কয়েকটি ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না।

১৫: ২৯
প্রথম আলো ফাইল ছবি

থানায় রাখা প্রশ্নপত্রের ক্ষতি, ১১ আগস্ট থেকে হচ্ছে না এইচএসসি

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে ছড়িয়ে পড়া সংঘাতের কারণে  ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। তবে তা আর হচ্ছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছাড়ার পর বিভিন্ন এলাকায় থানায় হামলা হওয়ায় প্রশ্নপত্র রাখার ট্রাঙ্ক ক্ষতিগ্রস্ত হয়।

এ কারণে ১১ আগস্ট থেকে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। ঢাকা শিক্ষা বোর্ডের নির্ভরযোগ্য একটি সূত্রে এই তথ্য জানা গেছে। আগামীকাল বুধবার এই বিষয়ে নোটিশ জারি হতে পারে।

১৫: ২১
খালেদা জিয়া
খালেদা জিয়াফাইল ছবি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়েছে

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়েছে। বঙ্গভবনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনী প্রধান, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের প্রতিনিধি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের সঙ্গে বৈঠকের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এ বৈঠকের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেওয়া হয়েছে। এ ছাড়াও ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বৈষম্যবিরোধী আন্দোলন ও বিভিন্ন মামলায় গ্রেপ্তার ও আটকদের মুক্তি দেওয়া শুরু হয়েছে। এরইমধ্যে অনেকে মুক্তি পেয়েছেন।

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত হয়ে খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দী হন। দুই বছরের বেশি সময় কারাবন্দী ছিলেন সাবেক এই প্রধানমন্ত্রী।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছিল। এরপর ছয় মাস পরপর আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁর সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়ায় সরকার। তবে সাজা স্থগিতের সময় তাঁর স্বাভাবিক চলাচল ছিল না।

১৫: ১৭
জাতীয় সংসদ ভবন
জাতীয় সংসদ ভবনফাইল ছবি

সংসদ ভেঙে দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আজ মঙ্গলবার সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি। এর আগে বেলা ৩টার মধ্যে সংসদ ভেঙে দেওয়ার আটিমেটাম দেওয়া হয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে। এরপরই রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংসদ ভেঙে দিলেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন প্রথম আলোকে সংসদ ভেঙে দেওয়ার তথ্য জানান।

আরও পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হলগুলোয় শিক্ষার্থী ওঠানোর নতুন নির্দেশনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হলগুলোয় শিক্ষার্থী ওঠানোর নতুন নির্দেশনা
১৫: ১৭

বিদ্যমান পরিস্থিতিতে সরকারি অফিসে ‘অটো ছুটি’

প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে আজ অফিসে চলেছে। অফিসে আসা অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী দেশের বিদ্যমান পরিস্থিতি নিয়ে নিজেদের মধ্যে কথাবার্তা বলে সময় পার করেছেন। অনেকের চোখেমুখেই ছিল আতঙ্ক। বিভিন্ন অফিস প্রধানের কক্ষ থেকে নামিয়ে ফেলা হয়েছে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়া শেখ হাসিনার ছবি।

গতকাল শেখ হাসিনা পদত্যাগের পর এখন দেশ পরিচালনার জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। আজ-কালের মধ্যে তা হতে পারে।

শেখ হাসিনার সরকার পদত্যাগের পর স্বাভাবিকভাবেই মন্ত্রীরা আর আসেননি। তবে বেশ কয়েকজন সচিব অফিস করেছেন।

আইন মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হকের নামফলক মুছে ফেলা হয়েছে। জানতে চাইলে তাঁর দপ্তরের একজন কর্মকর্তা  জানান, কে মুছে ফেলেছে তা তিনি জানেন না।

বিদ্যমান পরিস্থিতিতে আজ দুপুর ১২টার দিকেই কর্মকর্তা-কর্মচারীরা অফিস ছেড়ে বের হয়ে যান
বিদ্যমান পরিস্থিতিতে আজ দুপুর ১২টার দিকেই কর্মকর্তা-কর্মচারীরা অফিস ছেড়ে বের হয়ে যান  ছবি: সংগৃহীত

অন্য একটি দপ্তরের একজন কর্মকর্তা কক্ষে দেখেছেন, প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা শেখ হাসিনার ছবি নেই। তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টানা আছে।

কর্মকর্তা-কর্মচারীরা বলছেন, এখন কার্যত সরকার নেই। ফলে আজ তাঁরা তেমন কোনো নির্দেশনাও পাননি। সরকারি চাকরি করেন, তাই অফিসে এসেছেন।

সরকারি অফিস সকাল নয়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। কিন্তু বিদ্যমান পরিস্থিতিতে আজ দুপুর ১২টার দিকেই কর্মকর্তা-কর্মচারী অফিস ছেড়ে বের হয়ে যান। এ সময় কয়েকজন কর্মকর্তা-কর্মচারী জানালেন, বিদ্যমান পরিস্থিতিতে আজ ‘অটো ছুটি’ হয়ে গেছে।

ছবি: সংগৃহীত
১৫: ১৭

বাংলাদেশ ইস্যু: ভারতের পার্লামেন্টে সর্বদলীয় বৈঠক

ভারতের গণমাধ্যম ইন্ডিয়া টুডে’র খবরে বলা হয়েছে, বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সর্বদলীয় বৈঠক ডেকেছে ভারতের কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার ভারতের পার্লামেন্টে এই বৈঠক ডাকা হয়েছে। সর্বদলীয় বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর অংশ নেবেন। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে তিনি বৈঠকে ব্রিফ করবেন।

ভারতে সর্বদলীয় বৈঠক
ভারতে সর্বদলীয় বৈঠক ছবি: সংগৃহীত

তুমুল শিক্ষার্থী আন্দোলনের মুখে গতকাল সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পর দেশ ছেড়ে ভারতে যান শেখ হাসিনা। তিনি বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে তাঁর বোন শেখ রেহানাকে নিয়ে উড্ডয়ন করেন। তিনি ভারতের আগরতলা হয়ে দিল্লি যান।

১৫: ১৭
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

জাতীয় সংসদ ভেঙে দিতে রাষ্ট্রপতিকে আলটিমেটাম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

আজ মঙ্গলবার (৬ আগস্ট) বিকেল ৩টার মধ্যে বর্তমান জাতীয় সংসদ ভেঙে দিতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে আলটিমেটাম দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। যদি তা না করা হয়, তবে তারা ‘কঠোর পদক্ষেপ’ নেবেন। মঙ্গলবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক ভিডিও বার্তায় এ ঘোষণা দেন। খবর বিবিসি।

এর আগে গতকাল সোমবার রাত সাড়ে ১১টার দিকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি জানান, যত দ্রুত সম্ভব বর্তমান সংসদ ভেঙে দেওয়া হবে। তিনি বলেন, যত দ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে।