আবু সাঈদের কথা বলতে গিয়ে কাঁদলেন ড. ইউনূস

প্রকাশিত: ৮:৩৭ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২৪

কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে শহীদ হওয়া রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র আবু সাঈদের জন্য কাঁদলেন শান্তিতে নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

বৃহস্পতিবার দেশে ফিরে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আবু সাঈদকে স্মরণ করেন।

বক্তব্যের শুরুতেই তিনি বলেন, যে বিপ্লবের মাধ্যমে বাংলাদেশ আজকে নতুন বিজয় দিবস সৃষ্টি করল সেটাকে সামনে রেখে এবং আরও মজবুত করে আমাদেরকে সামনে এগিয়ে যেতে হবে। যে তরুণ সমাজ এটা সম্ভব করেছে তাদের প্রতি আমার সব প্রশংসা ও কৃতজ্ঞতা জানাচ্ছি। তরুণদের মাধ্যমে যে নতুন দেশ পেলাম সেই বাংলাদেশ যে দ্রুত গতিতে এগিয়ে চলতে পারে এটাই আমাদের শপথ। সেটাই আমরা রক্ষা করতে চাই।

 

তিনি বলেন, আজকে আবু সাঈদের কথা মনে পড়ছে আমাদের। যে আবু সাঈদের ছবি বাংলাদেশের প্রতিটি মানুষের মনে গেঁথে আছে, এটা কেউ ভুলতে পারবে না। কি অবিশ্বাস্য সাহসী যুবক বন্দুকের সামনে দাঁড়িয়ে আছে, তারপর থেকে কোনো যুবক-যুবতী হার মানেনি তারা সামনে এগিয়ে গেছে। এই স্বাধীনতা আমাদের রক্ষা করতে হবে, এর সুফল প্রতিটি মানুষের ঘরে পোঁছে দিতে হবে তা না হলে এর কোনো দাম নেই।

তরুণদের উদ্দেশে ইউনূস বলেন, এই দেশ তোমাদের হাতে, তোমরা এই দেশকে তোমাদের মত করে গড়ে তুলবে। তোমরা যখন দেশকে স্বাধীন করেছো তখন তোমাদের মনের মত করে গড়তেও পারবে। তোমাদের দেশে সারা দুনিয়া শিখবে।