পদত্যাগ করেছেন বিইআরসির চেয়ারম্যান

প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন বিদ্যুৎ ও জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মো. নূরুল আমিন। তিন বছরের চুক্তিতে গত বছরের মার্চে বিইআরসিতে নিয়োগ পান সাবেক এই জ্যেষ্ঠ সচিব। এ ছাড়া কমিশনের তিন সদস্য দুই দিন ধরে অফিসে আসছেন না। তাঁদেরও পদত্যাগের দাবি করেছেন কর্মকর্তা-কর্মচারীরা।

৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের মধ্য দিয়ে রাজনৈতিক পটপরিবর্তনের পর গত সপ্তাহে চার দফা দাবিতে আন্দোলন শুরু করেন বিইআরসির কর্মকর্তা-কর্মচারীরা। এরপর এক দিন অফিসে এসেছিলেন সংস্থাটির চেয়ারম্যান। এর পর থেকে তিনি ছুটিতে ছিলেন। এর মধ্যে তাঁর পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত রাখেন কর্মকর্তা-কর্মচারীরা। গত মঙ্গলবার তিনি রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন।

বিইআরসি কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়েছে, চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁদের কর্মবিরতি চলবে। তাঁরা বলছেন, সরকারের নির্বাহী আদেশে বিদ্যুৎ, গ্যাস ও পেট্রোলিয়ামজাত পণ্যের দাম নির্ধারণের ক্ষমতা বাতিল করতে হবে। গণশুনানির মাধ্যমে অংশীজনদের মতামত নিয়ে দাম নির্ধারণ করবে বিইআরসি।

দাবির মধ্যে আরও আছে বিইআরসির চেয়ারম্যান ও সদস্যদের নিয়োগ বাতিল করে যোগ্য ও অভিজ্ঞ ব্যক্তিদের নিয়োগ করে কমিশন পুনর্গঠন করতে হবে। কমিশনের জনবলকাঠামো যুগোপযোগী ও সংস্কার করতে হবে। নিজস্ব কর্মকর্তাদের পদোন্নতি বঞ্চিত করে অন্য সরকারি সংস্থা থেকে প্রেষণ বা সংযুক্তি বন্ধ করতে হবে।