বন্যা উপদ্রুত এলাকায় মানবিক সহায়তায় ক্ষুদ্র অর্থায়ন প্রতিষ্ঠান, কিস্তি আদায় স্থগিত

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২৪

মানবিক সহায়তাকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে সাধ্যমতো ত্রাণ ও আর্থিক সহায়তা নিয়ে বন্যা উপদ্রুত এলাকার বিপন্ন মানুষের পাশে দাাঁড়িয়েছে দেশের ক্ষুদ্র অর্থায়ন পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো। শুরু থেকেই বন্যা উপদ্রুত এলাকার সকল সদস্যের কাছ থেকে ঋণের কিস্তি গ্রহণ কার্যক্রম স্থগিত করা হয়েছে।

সরকারের মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) নির্দেশনা অনুযায়ী ক্ষুদ্র অর্থায়ন পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যেই স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে জরুরি খাদ্য ও ওষুধসহ প্রয়োজনীয় সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করেছে।

রবিবার ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরামের (সিডিএফ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের সঙ্গে সমন্বয় করে ত্রাণ কার্যক্রম পরিচালনা এবং বন্যা পরবর্তী পুনর্বাসনে সহায়তা করার জন্য বাংলাদেশে ক্ষুদ্র অর্থায়ন নিয়ে কাজ করছে এমন প্রতিষ্ঠানগুলোর জাতীয় নেটওয়ার্কিং সংস্থা, ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) প্রতিশ্রুতিবদ্ধ।

সম্প্রতি একটি গোষ্ঠী সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে ক্ষুদ্র অর্থায়ন পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর সম্পর্কে নেতিবাচক প্রচারণা চালাচ্ছে। বলা হচ্ছে, উপদ্রুত এলাকার বিপন্ন মানুষের কাছ থেকে এই পরিস্থিতিতেও ঋণের কিস্তি আদায় করা হচ্ছে। সিডিএফ’র পক্ষ থেকে উল্লিখিত বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, এ ধরনের প্রচারণা সম্পূর্ণ ভিত্তিহীন, বিভ্রান্তিকর ও উদ্দেশ্যপ্রণোদিত।