ঢাকায় ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩’শুরু।

প্রকাশিত: ৯:১৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২৩

বিশেষ  প্রতিনিধি : রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে (বিআইসিসি) ‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩’। আজ (বৃহস্প্রতিবার) সকাল ১০টায় ভার্চুয়ালি মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করে বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনদিনের এই মেলায় ৫২টি প্যাভিলিয়ন ও ৭৭টি স্টলে নিজেদের প্রযুক্তি ও কার্যক্রম তুলে ধরছে বিভিন্ন প্রতিষ্ঠান। তিন দিনব্যাপী মেলাটি বাংলাদেশের আইটি ও আইটিইএস পণ্য ও সেবা প্রদর্শনের লক্ষ্যে সবচেয়ে বড় প্রদর্শনী।

উন্মুক্ত এই মেলায় ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তি সক্ষমতা ও স্মার্ট বাংলাদেশের পথে যাত্রা শুরুর প্রস্তুতির তথ্য তুলে ধরা হচ্ছে। পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি), রোবোটিকস, বিগ ডেটা ও ব্লক চেইন প্রযুক্তির বিভিন্ন উদ্ভাবন প্রদর্শিত হচ্ছে। ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) চশমা পরে মেলা প্রাঙ্গণ থেকেই দর্শনার্থীরা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ভার্চুয়ালি ঘুরে দেখতে পারবেন।

মেলায় ৮টি সেমিনারের পাশাপাশি জাতীয় পর্যায়ের প্রথম মোবাইল কংগ্রেস আয়োজন করা হয়েছে। এই মেলার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আরও সহযোগিতামূলক সম্পর্ক তৈরির বিষয়টি আলোকপাত করবে এবং বাণিজ্য প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর মধ্য দিয়ে বাংলাদেশি আইসিটি শিল্পের অপার সম্ভাবনার কথা তুলে ধরবে।