দেশে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম আবারও ৫ শতাংশ বাড়ল। নতুন দাম আজ (১ মার্চ) থেকে কার্যকর।

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ, মার্চ ১, ২০২৩

বিশেষ প্রতিবেদক ঃ দেশে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম আবারও ৫ শতাংশ বাড়ানো হয়েছে। নতুন এই দাম আজ বুধবার (১ মার্চ) থেকে কার্যকর হয়েছে। গতকাল মঙ্গলবার এক গেজেট বিজ্ঞপ্তিতে প্রশাসনিক আদেশের মাধ্যমে বিদ্যুৎ বিভাগ এই মূল্য বৃদ্ধি করে।

বাংলাদেশ সরকারের বিদ্যুৎসচিব হাবিবুর রহমান প্রতিবেদক কে বলেন, “বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়ানো হয়েছে”।

দুই মাসে টানা তৃতীয়বারের মতো বিদ্যুতের দাম বাড়ানো হলো। এতে খুচরা পর্যায়ে প্রতিবার গড়ে ৫ শতাংশ মূল্য বৃদ্ধি পেয়েছে।

নতুন আদেশ অনুযায়ী ভোক্তাদের বিভিন্ন পর্যায়ে খুচরা শুল্ক বাড়ানো হয়। খুচরা পর্যায়ের ভোক্তাদের জন্য প্রতি ইউনিট ৪ টাকা ১৪ পয়সা (প্রতি কিলোওয়াট ঘন্টা) থেকে শুল্ক গড়ে ৫ শতাংশ বাড়িয়ে ৪ টাকা ৩৫ পয়সা করা হয়েছে। তবে এবার বাল্ক ট্যারিফ বাড়ানো হয়নি।

এর আগে চলতি বছরের ১৩ জানুয়ারি সরকার খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ বৃদ্ধি করে। যা ১ জানুয়ারি থেকে কার্যকর হয় এবং ১২ জানুয়ারি আবারও ৫ শতাংশ বৃদ্ধি করা হয়। যা ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে।

গত বছরের ২১ নভেম্বর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) ১ ডিসেম্বর থেকে কার্যকরভাবে বাল্ক বিদ্যুতের দাম ২০ শতাংশ বাড়িয়ে প্রতি কিলোওয়াট ৬ টাকা ২০ পয়সা করেছে।

সরকার সম্প্রতি বিইআরসি আইন সংশোধন করে বিদ্যুৎ বিভাগকে যেকোনো সময় প্রশাসনিক ক্ষমতার মাধ্যমে বিদ্যুৎ, গ্যাস ও পেট্রোলিয়াম জ্বালানির দাম বাড়ানোর ক্ষমতা দিয়েছে।

সেই সংশোধিত আইনটি প্রয়োগ করে, জ্বালানি নিয়ন্ত্রকের কর্তৃপক্ষকে পাশ কাটিয়ে বাল্ক ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর জন্য নতুন গেজেট বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

এদিকে, জ্বালানি বিশেষজ্ঞরা মনে করেন, শুল্ক বৃদ্ধির সিদ্ধান্তটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মেনে এসেছে। আইএমএফ সম্প্রতি বাংলাদেশকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে।