রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিত করার জন্য কাজ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

প্রকাশিত: ২:০২ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২৩

নিজস্ব প্রতিনিধি : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেওয়া, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করার জন্য কাজ করতে বৃটিশ-বাংলাদেশি প্রবাসীসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (১৪ মার্চ) বিকালে যুক্তরাজ্যের ক্যামডেন-এর মেয়র নাসিম আলী ওবিই, পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেখা করতে এলে আব্দুল মোমেন এ আহ্বান জানান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থ-সামাজিক অগ্রগতি সম্পর্কে মেয়র-কে অবহিত করেন।

দুজন যুক্তরাজ্যে ব্রিটিশ-বাংলাদেশি প্রবাসীদের প্রশংসা করেন। ব্রিটিশ সমাজ ও অর্থনীতিতে এবং গত পাঁচ দশকে দুই দেশের মধ্যে যোগাযোগের সেতু হওয়ার জন্য তাদের অবদানের কথা স্মরণ করেন তারা। জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ-যুক্তরাজ্যের সহযোগিতা নিয়েও আলোচনা করেন ক্যামডেন-এর মেয়র ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

ক্যামডেন-এর মেয়র ব্রিটিশ-বাংলাদেশি প্রবাসীদের, বিশেষ করে নির্বাচিত প্রতিনিধিদের স্বীকৃতি দেওয়ার জন্য একটি অনুষ্ঠান আয়োজনের পরামর্শ দেন।

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় মামলা

এদিকে, কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় অজ্ঞাত ৩৫ জনকে অভিযুক্ত করে মামলা করা হয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) দুপুর ১২টার দিকে বিষয়টি নিশ্চিত করেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী।

এদিকে, উখিয়ার বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে গত ৫ মার্চের অগ্নিকাণ্ড পরিকল্পিত নাশকতা বলে প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। সন্ত্রাসী গোষ্ঠী আধিপত্য বিস্তার করতে বা এর সঙ্গে সম্পর্কযুক্ত কোনও ঘটনার জেরে আগুন দেয়ার ঘটনাটি ঘটেছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, “রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় অজ্ঞাত ৩০-৩৫ জনের বিরুদ্ধে একটি মামলা করেছে তদন্ত কমিটি। মামলা করার পর থেকে আমরা তদন্ত শুরু করেছি এবং অভিযুক্তদের চিহ্নিত করার চেষ্টা করছি।”