পশ্চিম সাহারায় জাতিসংঘের মিশন ফর রেফেরান্ডামের ফোর্স কামান্ডার পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশী মেজর জেনারেল ফাখরুল আহসান।

প্রকাশিত: ৭:৪৭ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০২৩

বিশেষ প্রতিনিধি ঃ জাতিসংঘের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস  ঘোষণা করেছেন যে বাংলাদেশের মেজর জেনারেল মোহাম্মদ ফাখরুল আহসানকে পশ্চিম সাহারায় জাতিসংঘের মিশন ফর রেফেরান্ডামের ফোর্স কামান্ডার পদে নিয়োগ দেয়া হয়েছে।

মেজর জেনারেল আহসান এর আগে সোমলিয়া ও কঙ্গো প্রজাতন্ত্রে শান্তি মিশনে দায়িত্ব পালন করেছেন। মেজর জেনারেল মোহাম্মদ ফাখরুল আহসানের বাংলাদেশ সেনাবাহিনীতে ৩৪ বছরের কর্মজীবনে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে নেতৃত্ব প্রদানের অভিজ্ঞতা রয়েছে। তিনি ১০ম পদাতিক বাহিনীর জেনারেল কমান্ডিং অফিসার এবং কক্সবাজার অঞ্চলের এরিয়া কামান্ডারের দায়িত্ব পালন করেছেন । তা ছাড়া তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমির কমানডেন্ট এবং ১৬ ও ৬৯তম পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশের সামরিক বাহিনীর সদর দপ্তরে সামরিক গোয়েন্দা অধিদপ্তরের পরিচালক এবং ভারতের নতুন দিল্লিতে বাংলাদেশ দূতাবাসের সহকারি ডিফেন্স অ্যাটাশ ছিলেন।

জাতিসংঘের রেফেরান্ডাম মিশনের ফোর্সের কমান্ডার  হিসেবে তিনি পাকিস্তানের মেজর জেনারেল জিয়াউর রহমানের স্থলাভিষিক্ত হলেন। পাকিস্তানি মেজর জেনারেল এই মাসের শেষে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি পাচ্ছেন।