বাংলাদেশে বিনিয়োগের জন্য দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

প্রকাশিত: ৭:২১ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০২৩

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে ট্রিলিয়ন ডলারের অর্থনীতি এবং সম্পূর্ণ উন্নত স্মার্ট দেশে পরিণত হতে চায় উল্লেখ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে বিনিয়োগের জন্য দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। আমরা চাই আপনারা আমাদের উন্নয়নের যাত্রায় যোগ দিন। বাংলাদেশে বিনিয়োগ করুন। আমরা আত্মবিশ্বাসী যে আপনার বিনিয়োগ সফল হবে এবং আমরা দীর্ঘস্থায়ী অংশীদারত্বের জন্য পুরোপুরি প্রস্তুত”।

বুধবার (২৩ অগাস্ট) দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গের রেডিসন ব্লু হোটেল অ্যান্ড কনভেনশন সেন্টারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) যৌথ উদ্যোগে আয়োজিত বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিটে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, “আমার একটি স্বপ্ন আছে। বাংলাদেশের ১৭ কোটি মানুষের একটি স্বপ্ন আছে। আর তা হলো ২০৪১ সালের মধ্যে ট্রিলিয়ন ডলারের অর্থনীতি এবং একটি সম্পূর্ণ উন্নত স্মার্ট জাতিতে পরিণত হওয়া”।

শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তাদের আশ্বস্ত করে বলেন, ধারাবাহিকভাবে উচ্চ আয়ের কারণে বাংলাদেশে বিনিয়োগ নিরাপদ।

তিনি আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, বাংলাদেশ বৈশ্বিক বিনিয়োগকারীদের জন্য নিরাপদ ও সমৃদ্ধ ভবিষ্যতের প্রতিশ্রুতি দিয়েছে।

শেখ হাসিনা বলেন, বর্তমানে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশে সবচেয়ে উন্মুক্ত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নীতি রয়েছে। যার মধ্যে রয়েছে একটি উদার শিল্প নীতি, ওয়ান স্টপ সার্ভিস, শতভাগ বৈদেশিক মালিকানার জন্য ভাতা, একটি সহজ প্রস্থান নীতি, ১৫ বছরের কর অব্যাহতি, আমদানি করা যন্ত্রপাতির জন্য ভ্যাট অব্যাহতি ও সুশৃঙ্খল সেবাসহ আরও অনেক কিছু।

তিনি বলেন, “আমরা বিশ্বব্যাপী, বিশেষ করে দক্ষিণ আফ্রিকার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের অসংখ্য সম্ভাবনা অনুসন্ধানের জন্য স্বাগত জানাই। বাংলাদেশ কী দিচ্ছে তার সঙ্গে পরিচিত হওয়ার এটাই উপযুক্ত সময়। বাংলাদেশকে আরও ভালোভাবে জানার এবং ভবিষ্যতে বিনিয়োগের এখনই সময়”।

তিনি বলেন, উল্লেখযোগ্য সম্ভাবনা থাকা সত্ত্বেও গত বছর বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল মাত্র ৩১ কোটি ৬৮ লাখ ৩০ হাজার (ইউএস) ডলার। এতে বোঝা যায়, দুই দেশের আমদানি-রপ্তানি সম্ভাবনার ক্ষেত্রে সহযোগিতার আশাব্যাঞ্জক সুযোগ রয়েছে।

শেখ হাসিনা বলেন, ব্যবসায়ী সম্প্রদায় ও বাণিজ্য সংগঠনগুলোকে সম্পৃক্ত করে দুই দেশের জন্য সহযোগিতার যথেষ্ট সুযোগ রয়েছে। “বিদ্যমান দ্বিপক্ষীয় প্রক্রিয়ার বাইরে, আমরা বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত যৌথ কমিটি’ প্রতিষ্ঠা এবং ‘দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি নিয়ে আলোচনা করতে আগ্রহী”।

তিনি বলেন, বাংলাদেশ আইসিটি, ইলেকট্রনিকস, অবকাঠামো, টেক্সটাইল, পর্যটন, ভারী শিল্প ও ক্ষুদ্র শিল্পের মতো বিভিন্ন খাতে সুযোগ দেয়।

শেখ হাসিনা আরও বলেন, আমাদের সরকার সুষ্ঠু ব্যবসা পরিচালনার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য বিনিয়োগকারীদের স্বাগত জানাতে প্রস্তুত।