৫.৪ মাত্রার ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়ার দ্বীপ

প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২৩

স্টাফ রিপোর্টার : পূর্ব ইন্দোনেশিয়ার দ্বীপ তিমুরে বৃহস্পতিবার একটি গভীর ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে একটি মার্কিন পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে। এতে কোনো হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর না পাওয়া গেলেও কম্পনের কারণে বাসিন্দারা বাড়ির বাইরে পালাতে বাধ্য হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় কুপাং শহরের কাছে তিমুর দ্বীপের উত্তর-পশ্চিমে প্রায় ৫৪.৬ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। এটি তিমুরের কুপাং শহরে দৃঢ়ভাবে অনুভূত হয়েছিল, যা পশ্চিমে ইন্দোনেশিয়ান অঞ্চল এবং পূর্বে পূর্ব তিমুরের সার্বভৌম রাষ্ট্রের মধ্যে বিভক্ত একটি দ্বীপ।

বাসিন্দারা বর্ণনা করেছেন, তাদের ঘর কাঁপছিল এবং লোকেরা নিরাপদে বাইরে ছুটছিল। তবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

৬৮ বছর বয়সী বাসিন্দা ইলিয়াস এসি বলেন, ‘কম্পনটি বেশ কঠিন অনুভূত হয়েছিল। তাই আমি আমার স্ত্রীকে বাইরে নিয়ে গিয়েছিলাম।

কুপাংয়ের একজন এএফপি সাংবাদিক বলেছেন, প্রায় এক মিনিট ধরে ভূমিকম্পটি স্থায়ী হয়েছিল, ‘চেয়ারগুলো কেঁপে উঠছিল এবং বাড়ির ভেতরের বাতিগুলো নড়ছিল’।

দেশটির ভূপ্রকৃতিবিদ্যা সংস্থা প্রাথমিকভাবে ভূমিকম্পটি ৬.১ মাত্রার বলে জানিয়েছিল। তবে পরে সংশোধন করে ৫.৯ মাত্রায় নামানো হয়।

ইন্দোনেশিয়া প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ারের’ অবস্থানের কারণে ঘন ঘন ভূমিকম্পের সম্মুখীন হয়।

রিং অব ফায়ার তীব্র ভূমিকম্পের একটি চাপ, যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অববাহিকাজুড়ে বিস্তৃত। নভেম্বরে একটি ৫.৬ মাত্রার ভূমিকম্প জাভা প্রধান দ্বীপের জনবহুল পশ্চিম জাভা প্রদেশে আঘাত হানলে ৬০২ জনের মৃত্যু হয়।

 

সূত্র : এএফপি