বিএনপির র‍্যালিতে পুলিশের লাঠিচার্জ, অর্ধশতাধিক নেতাকর্মী আহত

প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বরগুনার তালতলী উপজেলা বিএনপির উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভার কর্মসূচি গ্রহণ করে।

আজ শুক্রবার সকাল ১০টায় তালতলী উপজেলা বিএনপি’র সদস্য সচিব ও উপজেলা ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান মোস্তাকের নেতৃত্বে দলীয় কার্যালয় থেকে র‌্যালি বের হয়ে সদর রোডে পৌঁছলে পুলিশ বাধা দেয়। বাধা উপেক্ষা করে দলের নেতাকর্মীরা র‌্যালি করতে চাইলে তালতলী থানা পুলিশ র‌্যালিতে লাঠিচার্জ করে। এতে ওই র‌্যালিতে অংশ নেওয়া অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন।

আহতদের মধ্যে কড়াইবাড়িয়া ইউনিয়ন বিএনপি নেতা কবির আকন, উপজেলা বিএনপি নেতা খলিল জোমাদ্দার, যুবদল নেতা মাহবুব আলআমিন, শ্রমিক দল নেতা সিদ্দিকুর রহমান, ছাত্রদল নেতা রাকিব, বশির, রুহুল আমিন, সেচ্ছাসেবক দল নেতা বায়েজিত ও আসলাম গুরুতর আহত হয়েছেন। আহতদের তালতলী হাসপাতালসহ স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।

পরে দলীয় কার্যালয়ে আলোচনাসভায় বক্তারা বলেন, বিনা উস্কানিতে আজ আমাদের র‍্যালিতে পুলিশ বর্বরোচিত হামলা চালিয়ে অর্ধশত নেতাকর্মীকে রক্তাক্ত করেছে। আমাদের শান্তিপূর্ণভাবে প্রতিষ্ঠা বার্ষিকী পর্যন্ত পালন করতে দিচ্ছে না।

আমরা এই ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকারের পদত্যাগ দাবি করছি। এর সাথে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, বিদেশে সু-চিকিৎসা এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সম্পন্ন করার জন্য জোর দাবি জানান।

 

অপরদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বরগুনার আমতলী উপজেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জিয়ার প্রতিকৃতিতে মাল্যদান, র‌্যালি ও আলোচনাসভার কর্মসূচি গ্রহণ করে।

শুক্রবার সকাল ১০টায় আমতলী উপজেলা বিএনপি’র দলীয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান করেন।

বেলা তিনটায় দলীয় কার্যালয় থেকে র‌্যালি বের করার চেষ্টা করলে পুলিশ র‌্যালিটি বন্ধ করে দেয়। পরে দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপি’র আহ্বায়ক জালাল উদ্দিন ফকিরের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

 

সভায় বক্তব্য দেন উপজেলা বিএনপি’র সদস্য সচিব তুহিন মৃধা, যুগ্ম আহ্বায়ক কামরুজ্জামান হিরু, জহিরুল ইসলাম মামুন, মকবুল আহমেদ খান, মো. তারিকুল ইসলাম টারজান পৌর বিএনপি’র আহ্বায়ক কবির ফকির, সদস্য সচিব জালাল আহমেদ খানসহ ছাত্রদল, যুবদল ও সেচ্ছাসেবক দলের নেতারা।

সভায় বক্তারা বলেন, হামলা-মামলা ও পুলিশ দিয়ে আন্দোলন দমানো যাবে না। অনতিবিলম্বে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, বিদেশে সু-চিকিৎসা এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সম্পন্ন করার জন্য জোর দাবি জানান।