ছাত্রলীগের সমাবেশে প্রধানমন্ত্রী : বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করে না

প্রকাশিত: ৬:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপির জন্ম হয়েছে অবৈধ ক্ষমতা দখলকারীর হাতে। তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। এখন নাকি তারা গণতন্ত্র উদ্ধার করবে। নির্বাচন তাদের উদ্বেগের বিষয় নয়।

জনগণের ভোটের অধিকার নিয়ে তারা আবারও ছিনিমিনি খেলতে চাইছে।

গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগ আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় শেখ হাসিনা সরকারের অপপ্রচারের বিরুদ্ধে সক্রিয় ভূমিকা রাখতে এবং সামাজিক ও নাগরিক দায়িত্ব পালনে ছাত্রলীগের নেতাকর্মীদের নির্দেশনা দেন।

শেখ হাসিনা বলেন, ‘যাদের জন্ম মিলিটারি ডিক্টেটরদের হাতে; জাতির পিতাকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে যারা ক্ষমতায় এসেছে; সেই ক্ষমতা দখলকারীদের হাতে তৈরি বিএনপি আর যুদ্ধাপরাধীরা এ দেশের কল্যাণ কখনো চাইতে পারে না। তারা দেশকে ধ্বংস করতে চায়।’

সর্বজনীন পেনশন নিয়ে বিভ্রান্তির বিরুদ্ধে কাজ করতে ছাত্রলীগ নেতাকর্মীদের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমরা সর্বজনীন পেনশন চালু করেছি। দেখলাম, বিএনপির কিছু নেতা বললেন, এটা নাকি আমাদের নির্বাচনী ফান্ড তৈরি করার জন্য। এর চেয়ে লজ্জার আর কী হতে পারে। নিজেরা কিছু করতে পারে নাই, মানুষকে কিছু দিতে পারে নাই, মানুষের ভালোর জন্য এখন আমরা কাজ করছি, সেটা নিয়েও তারা বিভ্রান্তি সৃষ্টি করছে। এই বিভ্রান্তিতে কেউ যেন কান না দেয়।’

ছাত্রলীগের নেতাকর্মীদের শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখা, অনাবাদি জমি চাষের ব্যবস্থা করা, গাছ লাগানোর আহ্বান জানান শেখ হাসিনা।

স্মরণসভায় সভাপতিত্ব করেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্মরণসভায় বক্তব্য দেন।

স্মরণসভা শুরুর নির্ধারিত সময় ছিল বিকেল ৩টা। তবে দুপুরের আগ থেকেই নেতাকর্মীরা সমাবেশস্থলে উপস্থিত হতে শুরু করেন। সারা দেশ থেকে বাস ও ট্রেনে করে নেতাকর্মীরা ঢাকায় আসেন। বিকেল ৩টার দিকে বৃষ্টি শুরু হলেও সোহরাওয়ার্দী উদ্যানে উপস্থিত নেতাকর্মীরা নিজেদের স্থানে দাঁড়িয়েই স্লোগান দিতে থাকেন।

বিকেল সাড়ে ৩টার কিছু পরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার উপস্থিতিতে স্মরণসভা শুরু হয়। ছাত্রলীগের শিল্পীরা জাতীয় সংগীত, দলীয় সংগীত ও অন্য গান পরিবেশন করেন। এ সময় ছাত্রলীগের প্রকাশনা ‘মাতৃভূমি’র মোড়ক উন্মোচন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। উপস্থিত ছাত্রলীগ নেতাকর্মীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অব্যাহত রাখতে লড়তে শপথ পাঠ করান ছাত্রলীগের সভাপতি।

স্মরণসভায় অংশ নিতে সারা দেশ থেকে বিপুলসংখ্যক ছাত্রলীগ নেতাকর্মী সোহরাওয়ার্দী উদ্যানে উপস্থিত হন। দুপুরের মধ্যেই শাহবাগ থেকে টিএসসি হয়ে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তা খণ্ড খণ্ড মিছিলে ভরে যায়। বিকেলের মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশস্থলও পূর্ণ হয়ে যায়। আয়োজকদের দাবি, গতকালের স্মরণসভায় পাঁচ লাখের বেশি ছাত্রলীগের নেতাকর্মী উপস্থিত হয়েছেন।