আনসার ব্যাটালিয়ন আইনের খসড়া চূড়ান্ত, বিদ্রোহ অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

প্রকাশিত: ৯:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩

বিশেষ প্রতিনিধি : বিদ্রোহ সংঘটন ও প্ররোচনা-সহ বিভিন্ন অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে, আনসার ব্যাটালিয়ন আইন-২০২৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশের মন্ত্রিসভা। সোমবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এ বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি জানান যে প্রস্তাবিত আইন অনুসারে, আনসার ব্যাটালিয়ন এর সদস্যদের অভ্যন্তরীণ অপরাধ বিচারের জন্য দুটি আদালত থাকবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “একজন অতিরিক্ত পরিচালকের নেতৃত্বে ‘সামারি আনসার ব্যাটালিয়ন কোর্ট’ এবং মহাপরিচালকের নেতৃত্বে ‘স্পেশাল আনসার ব্যাটালিয়ন কোর্ট’ পরিচালিত হবে।”

তিনি বলেন, “বিদ্রোহ করা, বিদ্রোহের জন্য প্ররোচিত করা, বিদ্রোহের ক্ষেত্র তৈরি করা, ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার মতো গুরুতর অপরাধের বিচার হবে স্পেশাল আনসার ব্যাটালিয়ন আদালতে। এই ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।”

এছাড়া, যাবজ্জীবন কারাদণ্ড থেকে ন্যূনতম পাঁচ বছরের কারাদণ্ডের শাস্তিমূলক বিধান সম্পর্কিত অন্যান্য গুরুতর অপরাধের বিচার হবে স্পেশাল আদালতে; জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এর আগে, চলতি বছরের মার্চ-এ এই আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা