দেড় বছর ধরে ইরানে সুইডিশ কর্মকর্তা আটক, নিশ্চিত করল ইইউ

প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কূটনৈতিক পরিষেবায় কাজ করা একজন সুইডিশ ব্যক্তিকে ৫০০ দিনেরও বেশি সময় ধরে ইরানে আটক রাখা হয়েছে বলে নিশ্চিত করেছে জোটটি। ওই ব্যক্তির মুক্তি নিশ্চিত করতে ‘নিরলসভাবে’ কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে ইইউ।

ব্রাসেলসে কর্মরত ৩৩ বছর বয়সী কর্মকর্তা জোহান ফ্লোডেরাস ছুটিতে থাকাকালীন ২০২২ সালের এপ্রিল মাসে তেহরানে গ্রেপ্তার হন। ইরান তিন মাস পর ঘোষণা করে, তারা গুপ্তচরবৃত্তির অভিযোগে একজন সুইডিশ নাগরিককে গ্রেপ্তার করেছে।

কিন্তু তার নাম জানায়নি। ইইউ ও সুইডেনের সরকারও তার পরিচয় গোপন রেখেছিল। কিন্তু সোমবার নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে তা প্রকাশ করা হয়। 

৩০ বছর বয়সী একজন সুইডিশ নাগরিককে ‘যথেচ্ছভাবে তার স্বাধীনতা থেকে বঞ্চিত করা হয়েছে’ বলে সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় পরবর্তী সময়ে নিশ্চিত করেছে এবং তাকে মুক্তি দেওয়ার জন্য ইরানি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

তারা বলেছে, আর কোনো বিশদ বিবরণ প্রকাশ করা যাবে না। কারণ এতে ‘মামলা পরিচালনা জটিল হবে’। 

মঙ্গলবার স্প্যানিশ শহর কাডিজে একটি বৈঠকে যাওয়ার সময় ইইউ পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল সাংবাদিকদের বলেন, ফ্লোডেরাস প্রকৃতপক্ষে ইরানে আটক সুইডিশ নাগরিক এবং তিনি ইউরোপীয় এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) জন্য কাজ করেছিলেন।

বোরেন বলেন, ‘যতবার আমদের কূটনৈতিক বৈঠক হয়েছে, সব স্তরে, আমরা বিষয়টি উত্থাপন করেছি।

নিরলসভাবে আমরা ফ্লোডেরাসের স্বাধীনতার জন্য কাজ করে যাচ্ছি এবং আমরা তা চালিয়ে যাব।’এদিকে ফ্লোডেরাসের পরিবার সুইডিশ সংবাদপত্র আফটনব্লাডেট প্রকাশিত একটি বিবৃতিতে বলেছে, তারা গভীরভাবে চিন্তিত এবং শোকে আছে।

নিউ ইয়র্ক টাইমস মামলার সঙ্গে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃত করে বলেছে, ফ্লোডারাস ইইএএসের আফগানিস্তান প্রতিনিধিদলের হয়ে কাজ করেছেন। তিনি এর আগে কোনো ঘটনা ছাড়াই ইইউর অফিশিয়াল কাজে ইরানে গিয়েছিলেন। কিন্তু সুইডিশ বন্ধুদের সঙ্গে সেখানে ছুটি কাটাতে যাওয়ার পর তাকে আটক করা হয়েছিল।

ফ্লোডেরাসকে তেহরানের এভিন কারাগারে আরো বেশ কিছু বিদেশি নাগরিক ও দ্বৈত নাগরিকত্বের অধিকারী ইরানিদের সঙ্গে রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তাদের মধ্যে রয়েছে ইরানি-সুইডিশ জরুরি চিকিৎসা বিশেষজ্ঞ আহমেদরেজা জালালি, যিনি ২০১৬ সালে গ্রেপ্তার হন এবং ‘পৃথিবীতে দুর্নীতির’ জন্য দোষী সাব্যস্ত হওয়ার পরের বছর মৃত্যুদণ্ডে দণ্ডিত হন।

এই বছরের শুরুর দিকে বোমা হামলার পরিকল্পনার অভিযোগে বেলজিয়ামে জেলে থাকা এক ইরানি কূটনীতিকের বিনিময়ে ইরান চার ইউরোপীয়কে মুক্তি দেয়। তাদের মধ্যে একজন ডেনিশ ট্র্যাভেল ভ্লগার থমাস কেজেমস। তিনি সুইডিশ টেলিভিশনকে (এসভিটি) বলেছেন, তিনি ফ্লোডেরাসের সঙ্গে এভিন কারাগারে আট মাস কাটিয়েছেন এবং শেষবার যখন তাকে দেখেছিলেন তখন তিনি ‘শারীরিক ও মানসিকভাবে ভালো অবস্থায় ছিলেন’ বলে মনে হয়েছিল।

সূত্র : বিবিসি