বৃষ্টি বাড়বে, গরম কমবে

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

দেশের বিভিন্ন স্থানে গতকাল বুধবার বৃষ্টিপাতের পাশাপাশি ঢাকা, টাঙ্গাইল, রাজশাহী, বগুড়া, সিরাজগঞ্জ ও সিলেট জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে। তবে আজ বৃহস্পতিবার থেকে আগামী সপ্তাহ পর্যন্ত বৃষ্টিপাত বেড়ে তাপপ্রবাহ কমার সম্ভাবনা দেখছেন আবহাওয়াবিদরা।

এদিকে নওগাঁর বদলগাছীতে মাঠে রোপা আমন ধানে সার দিতে গিয়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। গরমে স্ট্রোক করে তাঁর মৃত্যু হয় বলে এলাকাবাসী ধারণা করছে।

গতকাল উপজেলার দেউকুড়ি গ্রামে এ ঘটনা ঘটে। মৃত আ. জলিলের (৬০) বাড়ি দেউকুড়িতে।আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, সেপ্টেম্বর পর্যন্ত বর্ষা মৌসুম হলেও আগস্ট পর্যন্ত পর্যাপ্ত বৃষ্টিপাত থাকে। সেপ্টেম্বর মাসে কোথাও বৃষ্টি আবার কোথাও মৃদু তাপপ্রবাহ বয়ে যায়।

তাপমাত্রা বেড়ে যাওয়া স্থানগুলোতে এক ঘণ্টার কম বৃষ্টি হলে এবং সেখানে রোদ ওঠার পর গরমের অনুভূতি আরো বেড়ে যায়।আবহাওয়ার পূর্বাভাসে দেখা যায়, তাপপ্রবাহ বয়ে যাওয়া অঞ্চলগুলোতে বৃহস্পতিবার (আজ) থেকে বৃষ্টি বাড়তে পারে। আগামী সপ্তাহজুড়ে ধারাবাহিকভাবে বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা রয়েছে। এতে তাপমাত্রা কমে জনজীবনে স্বস্তি ফিরবে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, বৃহস্পতিবার (আজ) ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ৭৫ শতাংশ স্থান পর্যন্ত এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের ৫০ শতাংশ স্থান পর্যন্ত বৃষ্টিপাত এবং কোথাও কোথাও ভারি বৃষ্টিপাত হতে পারে। এতে সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা কমবে। ১০ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকাসহ পাঁচ বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ ধারাবাহিকভাবে বাড়তে পারে। এই সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়বে।