জলবায়ুর প্রভাবে বাড়ছে মশাবাহিত রোগ, ‘নতুন জীবাণুর প্রাদুর্ভাব’

প্রকাশিত: ১১:১০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

দেশে গত এক দিনে এডিস মশাবাহিত ডেঙ্গুতে ২০ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ৬৮৯ জন। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের ডেঙ্গু পরিস্থিতির এমন তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গত এক দিনে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ৯৮২ জন ঢাকার, ঢাকার বাইরে বিভিন্ন জেলার এক হাজার ৭৯০ জন।

মৃত ২০ জনের মধ্যে ১১ জন ঢাকার বিভিন্ন হাসপাতালের এবং ৯ জন ঢাকার বাইরে বিভিন্ন জেলায় মারা গেছে। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা হলো এক লাখ ২৭ হাজার ৬৯৪; মৃতের সংখ্যা ৬১৮।স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত আগস্টে ৩১ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩৪২ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হয় ৭১ হাজার ৯৭৬ জন।

আর চলতি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৬ হাজার ৯০৩ জন। মৃত্যু হয়েছে ৯৮ জনের।দেশে ডেঙ্গুর সংক্রমণের এমন পরিস্থিতিকে ভয়াবহ আখ্যায়িত করে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। তারা বলেছে, ডেঙ্গু, চিকুনগুনিয়া, পীত রোগ ও জিকা ভাইরাসের মতো মশাবাহিত রোগগুলো দ্রুত এবং দূর-দূরান্তে ছড়িয়ে পড়ছে, যার জন্য জলবায়ু পরিবর্তন দায়ী।

গত বুধবার ডাব্লিউএইচও এই তথ্য জানায়।সংস্থাটি জানায়, তারা বাংলাদেশে মাঠ পর্যায়ে বিশেষজ্ঞ মোতায়েন করেছে, যাঁরা সার্বিক তত্ত্বাবধানে কর্তৃপক্ষকে সহায়তা করছেন। একই সঙ্গে গবেষণাগারের সক্ষমতা ও আক্রান্ত সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ বাড়াতে সহায়তা করছেন তাঁরা।

ডাব্লিউএইচওর অ্যালার্ট অ্যান্ড রেসপন্স পরিচালক আবদি মাহামুদ গত বুধবার এক অনলাইন সংবাদ সম্মেলনে বলেন, এ ধরনের সংক্রমণের ঘটনা আসন্ন জলবায়ু সংকটের অশনিসংকেত দিচ্ছে। তিনি জানান, জলবায়ু পরিবর্তন এবং চলতি বছরের বাড়তি উষ্ণতা সৃষ্টিকারী এল নিনোর মতো কিছু আবহাওয়াগত নিয়ামক বাংলাদেশ, দক্ষিণ আমেরিকাসহ বেশ কিছু অঞ্চলে ভয়াবহ পর্যায়ের ডেঙ্গু সংক্রমণ সৃষ্টি করেছে।