সাংবাদিক নাদিম হত্যা মামলার প্রধান আসামির জামিন

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২৩
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিক গোলাম রব্বানী নাদিম হত্যা মামলার প্রধান আসামি মাহমুদুল আলম বাবুকে ছয় মাসের অন্তবর্তী জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আসামিকে জামিন দেন। মঙ্গলবার ডেপুটি অ্যাটর্নি জেনারেল আনোয়ারা শাহজাহান তার জামিনের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

পরে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, “মাহমুদুল আলমের জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করা হয়েছে।

আগামীকাল (২০ সেপ্টেম্বর) আবেদনটির শুনানি হতে পারে।”
গোলাম রব্বানী নাদিম অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজ টোয়েন্টিফোরডটকমের জামালপুর জেলা প্রতিনিধি ছিলেন। একই সঙ্গে তিনি একাত্তর টিভির বকশীগঞ্জ উপজেলার সংবাদ সংগ্রাহক হিসেবে কাজ করতেন।

১৪ জুন রাত ১০টার দিকে বাড়ি ফেরার সময় বকশীগঞ্জের পাটহাটি এলাকায় উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সাময়িক বরখাস্ত চেয়ারম্যান মাহমুদুল আলমের নেতৃত্বে তার ওপর হামলা চালানো হয়।

ঘটনার পরদিন দুপুরে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।
হত্যাকাণ্ডের পর ১৭ জুন সাংবাদিক গোলাম রব্বানির স্ত্রী মনিরা বেগম বকশীগঞ্জ থানায় হত্যা মামলা করেন। এতে প্রধান আসামি করা হয় মাহমুদুল আলমকে। তার ছেলে ফাহিম ফয়সাল ওরফে রিফাত এই মামলার ২ নম্বর আসামি।

এ ছাড়া আরো ২০ জনের নাম উল্লেখ করা হয় মামলায়। অজ্ঞাতনামা আসামি করা হয় ২০ থেকে ২৫ জনকে। তবে মামলা হওয়ার আগে ১৭ জুন সকালে পঞ্চগড়ের দেবীগঞ্জ থেকে মাহমুদুলসহ তিনজনকে আটক করে র‌্যাব। ওই সময় প্রধান আসামিসহ সব মিলিয়ে ১৩ জন আটক হন। পরে সবাইকে গ্রেপ্তার দেখায় পুলিশ।

মামলা হওয়ার পর বিভিন্ন সময় আরও চারজনকে গ্রেপ্তার করা হয়। সব মিলিয়ে এখন পর্যন্ত এ মামলায় ১৭ আসামিকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।
এদের মধ্যে প্রধান আসামিসহ তিনজন আদালতের ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ -সিআইডি মামলাটি তদন্ত করছে।