অনুমোদন ছাড়া জমি ভরাট করায় রাজউকের অভিযান

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কৃষি জমি, জলাশয় ও খাল ভরাট করায় সংস্থাটির নগর পরিকল্পনা শাখা থেকে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।আজ বুধবার দুপুরে ঢাকা জেলার সাভার থানাধীন বলিয়ারপুর এলাকার ঢাকা আরিচা মহাসড়কের পাশে কণ্ডা মৌজায় রাজউকের অনুমোদন ব্যতীত কৃষি জমি, জলাশয় ও খাল ভরাট করে অবৈধভাবে হাউজিং কার্যক্রম চলমান রাখার অভিযোগে জমজম নূর হাইজিংয়ে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে রেকর্ডীয় খালে বালু ভরাটের অংশ বালু অপসারণ করা হয় এবং প্রকল্পের সাইট অফিস ও নির্মীয়মাণ ভবন উচ্ছেদ করা হয়। রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক অবৈধভাবে বালু ভরাট ও রাজউকের অনুমোদন ব্যতীত হাউজিং কার্যক্রম পরিচালনা করার অভিযোগে জমজম নূর হাউজিংকে পাচ লাখ টাকা এবং একজন ভবন মালিকের কাছ থেকে দুই লাখ টাকা জরিমানা আদায় করা হয় এবং দুইটি বৈদ্যুতিক মিটার জব্দ করে পল্লী বিদ্যুৎ সমিতিকে হস্তান্তর করা হয়।

এছাড়াও খাল এবং জলাশয়ে বালু ভরাটকৃত জায়গা আগামী ১৫ দিনের মধ্যে অভিযুক্ত হাউজিংকে নিজ দায়িত্বে অপসারণ করার জন্য নির্দেশনা দেওয়া হয় এবং তারা নিজ দায়িত্বে বালু ভরাটসহ সকল ধরণের কার্যক্রম বন্ধ রাখবে মর্মে অংগীকারনামা প্রদান করা হয়।রাজউকের পরিচালক এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইয়াহ্ ইয়া খাঁনের নেতৃত্বে উপনগর পরিকল্পনাবিদ নবায়ন খীসা, উপনগর পরিকল্পনাবিদ জোন ৩ মো. সাইফুল ইসলাম, মো. আবিল আয়াম, অথরাইজড অফিসার জোন ৩/৩, মো. হাসিবুল হাসান, সহকারী নগর পরিকল্পনাবিদ, মো. আশিকুজ্জামান, সহকারী নগর পরিকল্পনাবিদ এবং জোন-৩ এর বিল্ডিং ইন্সপেক্টর, সার্ভেয়ারসহ অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।