দেশের ভবিষ্যৎ উন্নয়নের জন্য জাতীয় নির্বাচন বর্জন কারো জন্য সমীচীন নয়: জাপানি রাষ্ট্রদূতকে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

প্রকাশিত: ৮:৪৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০২৩

স্টাফ রিপোর্টার : তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, “একটানা নির্বাচন বর্জন কোনো দলের জন্যই সমীচীন নয়।” বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।রবিবার (১ অক্টোবর) মন্ত্রণালয়ে, রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, “আমাদের আলোচনায় আসন্ন নির্বাচনের প্রসঙ্গ উঠে আসে। আমি স্পষ্ট করে বলেছি, আগামী নির্বাচন, অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ হওয়ার নীতিকে সমুন্নত রাখবে; আর, এর জন্য নির্বাচন কমিশন দায়বদ্ধ।”

নির্বাচন বয়কটের প্রসঙ্গ উল্লেখ করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, “অবশ্যই আমি তাকে (জাপানি রাষ্ট্রদূতকে) জানিয়েছি, আগামী নির্বাচন ফ্রি, ফেয়ার অ্যান্ড ট্রান্সপারেন্ট হবে এবং নির্বাচন অনুষ্ঠান করা নির্বাচন কমিশনের দায়িত্ব। আর, ক্রমাগতভাবে নির্বাচন বর্জন করা যে কখনো কারো জন্য সমীচীন নয়, সে কথা আমি তাকে বলেছি। একই সঙ্গে দেশে যাতে কোনো রাজনৈতিক সহিংসতা না হয়; যেমন ২০১৩-১৪-১৫ সালে হয়েছে এবং সময়ে সময়ে বিএনপি করে এবং এখনো করার চেষ্টা করছে, উস্কানি দিচ্ছে; এ বিষয়গুলো নিয়েও আলোচনা হয়েছে।”

হাসান মাহমুদ বলেন, “পাশাপাশি আগামী নির্বাচন জনগণ এবং অনেক রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু, অবাধ, সুন্দর ও সর্বমহলে কাছে গ্রহণযোগ্য নির্বাচন হবে, সেটি আমি তার সঙ্গে আলোচনায় বলেছি।”জাপান-বাংলাদেশ সম্পর্কের বিষয়ে তিনি বলেন, “গত ৫২ বছরে জাপানের ধারাবাহিক অর্থনৈতিক ও অবকাঠামোগত সহায়তার জন্য আমি জাপানি রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানাই। আমাদের কথোপকথন দেশের ভবিষ্যৎ উন্নয়নের জন্য ঘনিষ্ঠ সহযোগিতার সম্ভাবনা-কে স্পর্শ করেছে।”