খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যাপারে আমাদের করণীয় কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে পাঠানো সম্ভব নয় বলে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। কাজেই সেখানে সরকারের কিছু করণীয় নেই।

আজ সোমবার (২ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে যেহেতু আইনি জটিলতা রয়েছে, তাই সেই পত্র আমি আইন মন্ত্রণালয় পাঠিয়ে দিয়েছিলাম তাদের মতামতের জন্য।

যে মতামতটা আসছে সেই মতামত বোধহয় তাদের (খালেদা জিয়ার পরিবার) পক্ষে আসেনি। এটা দেওয়া সম্ভব নয় বলে আইন মন্ত্রণালয় থেকে আমাদের জানিয়েছে। 

তিনি বলেন, এখন আমাদের আর কিছু করণীয় নেই বলে আমি মনে করছি। খালেদা জিয়ার পরিবার  যদি জানতে চান আমরা অবশ্যই জানিয়ে দেব।

তবে এরই মধ্যে উনি জেনে গেছেন। তাদের কোনো কিছু জানার থাকলে, কথা বলতে পারেন। কিন্তু সিদ্ধান্ত যেটা সেটা পরিবর্তন হওয়ার সুযোগ এই মুহূর্তে আমাদের কাছে নেই বলেও উল্লেখ করেন তিনি। 

বিএনপির আইনবিষয়ক সম্পাদক বলেছেন- এই সিদ্ধান্ত আইনের ভিত্তিতে নয়, সরকার রাজনৈতিকভাবে সিদ্ধান্ত নিয়েছে- এর উত্তরে মন্ত্রী বলেন, ক্রাইম অ্যান্ড পানিশমেন্ট, এটা তো রাজনৈতিক সিদ্ধান্তে আসে না।

একটা যদি অঘটন ঘটে সেটার বিচার হয়। আমাদের বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন, আমাদের কিছু কর্তৃত্ব নেই। 

প্রায় দুই মাস ধরে বিএনপি নেত্রী খালেদা জিয়া ঢাকায় এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন। লিভার সিরোসিসের কারণে তাঁর স্বাস্থ্যের অবনতি হওয়ায় মেডিক্যাল বোর্ড আবারও তাকে বিদেশে নিয়ে চিকিৎসা করানোর পরামর্শ দেয়। এর আগেও মেডিক্যাল বোর্ড কয়েকবার এই পরামর্শ দিয়েছে।

এবার খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার বিদেশে চিকিৎসার অনুমতি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন গত ২৫ সেপ্টেম্বর।