ছুটির দিনেও যা করতে বারণ

প্রকাশিত: ১১:৫২ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২৩
সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিনিধি

সপ্তাহের শেষ কর্মদিবস যেন শেষই হতে চায়না। বিকেল হতে না হতেই দুদিনের ছুটির আমেজ শুরু হয়ে যায়। ছুটি নিতান্তই আপনার নিজস্ব। ছুটি কাটাতেও হয় নিজের মত করে।
ভেবে ভেবে নিয়ম মেনে ছুটি কাটানোর কোন মানে হয়না। তবে কিছু ছোট ছোট বিষয় মেনে চললে ছুটি আরও আনন্দময় করা সম্ভব। জেনে নিন ছুটির দিনে কোন কাজগুলো একদমই করবেন না এবং কিভাবে দিনটিকে আরো চমৎকার করে তুলতে পারেন-নিয়মের ব্যত্যয় ঘটানো

সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয় হচ্ছে পরিবার কিংবা প্রিয়জনকে সময় দেয়া। পাশাপাশি চেষ্টা করুন অতিরিক্ত না ঘুমাতে, আপনার শরীর নির্ধারিত যেই সময় অনুযায়ী চলে অভ্যস্ত, তা বজায় রাখার চেষ্টা করুন, সর্বোচ্চ ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন, চেষ্টা করুন এই ঘুম যতটুকু সম্ভব রাতেই সেরে ফেলতে।

অর্থাৎ বেলা করে ঘুম থেকে উঠার অভ্যাস বাদ দিতে পারেন।স্ক্রিনটাইম বেশি হচ্ছে না তো? 

অত্যধিক স্ক্রীন টাইম এড়িয়ে চলুন, অতিরিক্ত স্ক্রিন টাইম আপনার মানসিক প্রশান্তি এবং চোখের জন্যে সমানভাবে ক্ষতিকর, নেটফ্লিক্স হোক আর ফেসবুক, একটা নির্ধারিত সময় এর বেশী স্ক্রিনে থাকবেন না। চেষ্টা করুন অফিসের কাজ বাসায় না নিয়ে আসতে।

ততটুকুই কথা দিন যতটুকু রাখা যাবে

ওভারকমিট করবেন না।

ছুটির সময়টাকে হিসেব করে ব্যাবহার করুন। বন্ধুদের অনেকের সঙ্গে দেখা করার কথা বললেন, কিন্ত পারলেন না। এরচেয়ে সপ্তাহ হিসেবে ভাগ করে নিন।যেটুকু কথা দিবেন, তটুটুকু রক্ষা করুন অবশ্যই। চেষ্টা করুন অন্তত পঞ্চাশ শতাংশ সময় আপনার পরিবার প্রিয়জনের সঙ্গে কাটাতে।
দিনটাকে ভাগ করে নিন 

বাসার কিছু কাজ জমে থাকেই। সঠিক পরিকল্পনা করে জমে থাকা কাজ গুলো শেষ করার চেষ্টা করুন। সাধারণত সকালের সময় কাজ সেরে ফেলার জন্যে ভালো, বিকেল থাকুক শুধু আনন্দের।

খাদ্যাভ্যাসে নজরদারি

অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলুন। ছুটির দিনে আমরা বাইরে খেতে পছন্দ করি। বাইরে খেলে পুষ্টিকর খাবারের সাথে ভারসাম্য বজায় রাখুন। আপনার এবং আপনার প্রিয়জনের সুস্থতাকে প্রাধান্য দিন।

আর্থিক চাপ ছাপিয়ে 

অতিরিক্ত খরচ থেকে দূরে থাকুন। আর্থিক চাপ এড়াতে একটি বাজেট নির্ধারণ করুন। ছুটির দিনের ফুরফুরে মেজাজে করা খরচ যেন আপনার উপর আর্থিক চাপ তৈরি করতে না পারে, তা লক্ষ্য রাখুন।

তবুও ছুটির দিন তো, তাই সব কিছু মানতেই হবে তাও নয়। ছুটি একান্ত নিজের, সব কিছু ছাপিয়ে ছুটি উপভোগ করুন।