সুন্দর ত্বক পেতে ঘুমের আগে যা করবেন

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

সুন্দর ও স্বাস্থ্যকর ত্বক কে না চায়? সুন্দর ত্বক পেতে খুব যে কষ্ট করা লাগে, এমন কিন্তু না। বরং অল্প কিছু বিষয় মাথায় রাখলেই ত্বকের সুস্থতা আর সৌন্দর্য নিশ্চিত করা যায়। অনেকেই মনে করেন হাত-মুখ পরিষ্কার রাখা আর ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করলেই হয়তো ত্বকের সঠিক পরিচর্যার পাট চুকে গেল। কিন্তু ভুলে যাওয়া চলবে না, এর বাইরেও কিছু বিষয় রয়েছে।

যেমন- রাতে ত্বকের সঠিক পরিচর্যা। বলা চলে, রাতের পরিচর্যাই বেশি গুরুত্বপূর্ণ। তাই সুন্দর ত্বক পেতে রাতে ঘুমানোর আগে কয়েকটি সহজ কাজ করে নিতে পারেন- 

ভালোভাবে মুখ ধুয়ে ফেলা

বাইরে যদি গিয়ে থাকেন তাহলে তো অবশ্যই, এমনকি বাইরে না গেলেও ঘুমানোর আগে মুখ ধুয়ে নেওয়া উচিত। সকালে যদি মুখে সানস্ক্রিন ব্যবহার করে থাকেন কিংবা হালকা মেকআপও করে থাকেন তাহলে ডাবল ক্লিনজিং করতেই হবে।

এ জন্য একটি কটন প্যাডে মাইসেলার ওয়াটার, নারকেল তেল কিংবা অলিভ অয়েল নিয়ে মেকআপ বা সানস্ক্রিন তুলে নিতে হবে। এবার ত্বকের সঙ্গে মানানসই একটা ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। যদি মেকআপ বা সানস্ক্রিন ব্যবহার না করেন তবু ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিতে ভুলবেন না। 

ময়েশ্চারাইজার ব্যবহার করা

মুখ ধোয়ার পরের ধাপটিই হচ্ছে ভালো কোনো ময়েশ্চারাইজার ব্যবহার করে ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনা।

তাই মুখ ধোয়ার পর হালকা ভেজা মুখেই ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে পারেন। এতে ত্বক বেশ লম্বা সময় পর্যন্ত হাইড্রেটেড থাকবে। চেষ্টা করবেন রাতে ঘুমানোর বেশ কিছুক্ষণ আগেই একটু ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করার। এতে আপনার ত্বক ময়েশ্চারাইজার শুষে নেওয়ার সুযোগ পাবে এবং বিছানায় তা লেগে যাবে না। 

care
রাতে ঘুমানোর বেশ কিছুক্ষণ আগেই একটু ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করার চেষ্টা করবেন

সেরাম বা অন্যান্য

অনেকেই ত্বকে অ্যান্টি এজিং সেরাম, ব্রাইটেনিং সেরাম, আই ক্রিম কিংবা ত্বক অনুযায়ী নানা রকম সেরাম ব্যবহার করেন।

সে ক্ষেত্রে ময়েশ্চারাইজার ব্যবহারের পর অ্যাকটিভ ইনগ্রিডিয়েন্টযুক্ত কোনো সেরাম কিংবা ক্রিম ব্যবহার করতে পারেন। এ ধরনের সেরাম বা ক্রিম ব্যবহারের জন্য রাত সবচেয়ে উপযুক্ত সময়। যেহেতু অ্যাকটিভ ইনিগ্রেডিয়েন্টযুক্ত অনেক পণ্য সূর্যের আলোয় প্রতিক্রিয়া সৃষ্টি করে, তাই পরের দিন সকালে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। 

ভালো ঘুম প্রয়োজন

সুন্দর ত্বক পেতে ভালো ঘুমেরও প্রয়োজন। চেষ্টা করুন অন্তত সাত-আট ঘণ্টা ঘুমানোর। ঘুমানোর আগে মুঠোফোন থেকে দূরে থাকুন। একান্তই সম্ভব না হলে ফোনে ব্লু লাইট ফিল্টার ব্যবহার করতে পারেন। চেষ্টা করবেন তাড়াতাড়ি ঘুমিয়ে যাওয়ার। অনেক গবেষণায় উঠে এসেছে, যারা প্রতিদিন সাত-আট ঘণ্টা ঘুমান, তাদের ত্বকে কোলাজেনের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে বয়সের ছাপ বেশ দেরিতে পড়ে।