বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার হরতাল আজ রবিবার ভোর থেকে শুরু হয়েছে।

এদিকে হরতালকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে বাস ও ট্রেনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এর মধ্যে রাজধানীতেই চারটি বাসে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, গতকাল শনিবার সন্ধ্যার দিকে রাজধানীর কাফরুলের তালতলায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

এরপর সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে গুলিস্তানে কোমল পরিবহনের বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পরে রাত ১১টা ৫৮ মিনিটে মিরপুরের কালশীতে বসুমতি পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগের খবর পায় ফায়ার সার্ভিস। এ ছাড়া রাতেই মৌমিতা পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ছাড়া চট্টগ্রাম ও কুমিল্লায় বাসে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে।
এ ছাড়া জামালপুরের সরিষাবাড়ী রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকা যমুনা এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার দিবাগত রাত ১টা ২০ মিনিটে ট্রেনটিতে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

এদিকে দ্বাদশ ভোটের তফসিলকে একতরফা উল্লেখ করে এর প্রতিবাদে রবিবার ভোর থেকে শুরু হওয়া ৪৮ ঘণ্টার হরতালে সকলকে রাজপথ নামার আহ্বান জানিয়েছে বিএনপি।

গতকাল শনিবার রাতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, অবৈধ আওয়ামী সরকারের পদত্যাগসহ নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণ, মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ হাজার হাজার নেতাকর্মীর মুক্তিসহ চলমান আন্দোলনের এক দফা দাবি আদায়ের লক্ষ্যে এবং তফসিল ঘোষণার প্রতিবাদে আগামীকাল রবিবার ভোর ৬টা থেকে শুরু হচ্ছে ৪৮ ঘণ্টার দেশব্যাপী হরতাল অনুষ্ঠিত হবে।

এটি হবে শান্তিপূর্ণ হরতাল।এর আগে গত বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় দ্বাদশ ভোটের তফসিল ঘোষণা করা হয়। এর প্রতিবাদে ওই দিনই বিএনপি ও সমমনা দলগুলো আজ রবিবার থেকে ৪৮ ঘণ্টা সারা দেশে হরতাল পালনের ঘোষণা দেয়।