ময়মনসিংহে বিজয় এক্সপ্রেস ট্রেন আটকে স্থানীয়দের অবস্থান কর্মসুচী।

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২, ২০২৩

ময়মনসিংহ জেলা প্রতিনিধি।

স্টার্টিং পয়েন্ট ময়মনসিংহে রাখার দাবিতে ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে ‘বিজয় এক্সপ্রেস’ ট্রেন আটকে রেখে অবস্থান কর্মসূচি পালন করেছেন স্থানীয় বাসিন্দারা।
শুক্রবার (১ ডিসেম্বর) বিকেল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের পুলিশ ফাঁড়ির সামনের প্লাটফর্মের এক নম্বর লাইনে শুয়ে এই কর্মসূচি পালন করেন স্থানীয়রা। পরে প্রশাসনের আশ্বাসে আন্দোলনকারী রেললাইন থেকে সরে যান।
এসময় উপস্থিত ছিলেন জন উদ্যোগের আহবায়ক  অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু, নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক নুরুল আমিন কালাম, অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন, অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত ও সমাজসেবক আলী ইউসুফ প্রমুখ।
ময়মনসিংহ রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম বলেন, বিজয় এক্সপ্রেসের স্টার্টিং পয়েন্ট ময়মনসিংহ রাখা ও জামালপুরে যাওয়া বাতিল করার দাবিতে আন্দোলন করেন স্থানীয়রা। পরে রেলওয়ে ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে আন্দোলনকারী সরে আসেন।
ময়মনসিংহ রেলওয়ে স্টেশন মাস্টার নাজমুল আলম খান বলেন, আন্দোলনের প্রভাব ট্রেন চলাচলে পড়েনি। সব ট্রেন সময়মত ছেড়ে গেছে।
প্রসঙ্গত, ময়মনসিংহবাসীর র্দীঘদিনের দাবির প্রেক্ষিতে ২০১৪ সালে দেশের বাণিজ্যিক নগরী চট্টগ্রামের সঙ্গে ময়মনসিংহ থেকে আন্তঃনগর ট্রেন চালু হয়। গত ১৫ নভেম্বর চট্টগ্রাম রেলওয়ে বিভাগের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) কামাল আক্তার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, ১ ডিসেম্বর (শুক্রবার) থেকে ময়মনসিংহের স্টার্টিং পয়েন্ট পরিবর্তন হয়ে বিজয় এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রামের উদ্দেশে জামালপুর স্টেশন থেকে ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর প্রতিবাদমুখর হয়ে ওঠে ময়মনসিংহের নাগরিক সমাজ। ময়মনসিংহ থেকে বিজয় ট্রেনের স্টাটিং স্টেশন পরিবর্তনের সিদ্ধান্ত বাতিল করা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন।