ভ্যাট দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃথক বাণী

প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

‘আমার ভ্যাট আমি দেব, কেনার সময় চালান নেব’—এই স্লোগানে আজ রবিবার উদযাপিত হচ্ছে জাতীয় ভ্যাট দিবস। একই সঙ্গে আগামীকাল থেকে শুরু হচ্ছে ‘জাতীয় ভ্যাট সপ্তাহ’। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবার ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপনের লক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে। তবে বিভিন্ন প্রতিষ্ঠান ও মামলায় আটকে আছে প্রায় ৪৬ হাজার ১৫৪ কোটি দুই লাখ টাকা।
এনবিআর সূত্রে জানা গেছে, ২০২৩ সালের অক্টোবর মাস পর্যন্ত বিভিন্ন আদালতে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) সংক্রান্ত ৯ হাজার ৯৭৭টি মামলা চলমান রয়েছে। এসব মামলায় ২১ হাজার ৫৯৬ কোটি দুই লাখ টাকার ভ্যাট জড়িত রয়েছে।
অন্যদিকে চলতি অর্থবছরের অক্টোবর মাস পর্যন্ত চার হাজার ৯৪৯টি প্রতিষ্ঠানে বকেয়া রাজস্বের পরিমাণ ২৪ হাজার ৫৫৮ কোটি টাকা।
সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এনবিআর সদস্য (মূসক নিরীক্ষা) ড. শহীদুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘বকেয়া রাজস্ব আদায় এবং উচ্চ আদালতে মামলার সংখ্যা কমানোর জন্য কাজ করছি। এরই মধ্যে অনেক মামলার রায় আমাদের পক্ষে এসেছে।’এনবিআর থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, ২০২৩ সালের অক্টোবর মাস পর্যন্ত ৯ হাজার ৯৭৭টি মামলার মধ্যে সবচেয়ে বেশি তিন হাজার ৪০৮টি মামলা চলমান রয়েছে হাইকোর্ট বিভাগে। একইভাবে সার্টিফিকেট মামলা তিন হাজার ২৮১টি, মূসক মামলা এক হাজার ৫০৭টি, আপিল বিভাগে ২১৫টি, অ্যাপিলেট ট্রাইব্যুনালে ১৭০টি, আপিল কমিশনারেটে ২১টি, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) ২১টি এবং অন্যান্য মামলা রয়েছে এক হাজার ৩৫৪টি।বেশির ভাগ বকেয়া সরকারি প্রতিষ্ঠানের। এমন প্রেক্ষাপটে দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও সিপিডির পরিচালক আহসান এইচ মনসুর কালের কণ্ঠকে বলেন, ‘বকেয়া নিশ্চয়ই পাওয়া খাতের। এখানে সমস্যা হচ্ছে, দাম ও ম্যানেজমেন্টের বিষয়। সময়মতো দাম সমন্বয় না করায় এ অবস্থার সৃষ্টি হয়। যদি লোকসান দিয়ে বিক্রি করা হয়, তাহলে তো এই টাকা পরিশোধ করতে পারবে না। এখন দুটোই সরকারের প্রতিষ্ঠান। এক হাতে সরকারকে টাকা দিতে হবে, আরেক হাতে সরকারকে নিতে হবে। এখানে এনবিআর দেখাবে ২৩ হাজার কোটি টাকা সরকারের কাছ থেকে পেলাম। এটাই দেখানো উচিত। যেটা সরকারের কাছেই যাবে। এটা সরকারকেই সমাধান করতে হবে। কারণ এটা সরকারের ভেতরের সমস্যা।’

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

ভ্যাট দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি ভ্যাট দিবস উপলক্ষে ব্যবসায়ী, ভোক্তা এবং সর্বস্তরের রাজস্বকর্মীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। রাষ্ট্রপতি সমৃদ্ধ রাজস্বভাণ্ডার গড়ে তুলতে রাজস্বকর্মীদের পাশাপাশি ভোক্তাসাধারণ ও ব্যবসায়ীদের অধিকতর দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।