যুক্তরাষ্ট্রের সাদা ফসফরাস দিয়ে লেবাননে ইসরায়েলি হামলা

প্রকাশিত: ১২:২৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩
লেবাননের ধেইরাতে মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত সাদা ফসফরাস বোমার অবশিষ্টাংশ পাওয়া গেছে। ছবি : ওয়াশিংটন পোস্ট

নিজস্ব প্রতিবেদক

ইসরায়েল লেবাননে হামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত সাদা ফসফরাস ব্যবহার করেছে, এমন প্রতিবেদনে হোয়াইট হাউস সোমবার উদ্বেগ প্রকাশ করেছে। তারা এই অভিযোগ সম্পর্কে আরো বিস্তারিত জানতে চেয়েছে। লেবানন গত অক্টোবরে ইসরায়েলকে রাসায়নিক অস্ত্র ব্যবহার করার জন্য অভিযুক্ত করেছিল। এদিকে ওয়াশিংটন পোস্ট সোমবার বলেছে, হামলার শেলের টুকরো বিশ্লেষণে দেখা গেছে, সেগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি।

 

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমরা প্রতিবেদনগুলো দেখেছি, আমরা অবশ্যই এটি নিয়ে উদ্বিগ্ন। আমরা এ বিষয়ে অরো জানার চেষ্টা করছি, তাই জানার জন্য আরো প্রশ্ন করব।’ রাসায়নিক অস্ত্র হিসেবে সাদা ফসফরাস ব্যবহার আন্তর্জাতিক আইনে নিষিদ্ধ। তবে যুদ্ধক্ষেত্রকে আলোকিত করার জন্য অনুমোদিত এবং ধোঁয়া তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

জন কিরবি বলেন, ‘আমরা যখন সাদা ফসফরাসের মতো উপাদানগুলো অন্যান্য সামরিক বাহিনীকে সরবরাহ করি, তখন অবশ্যই বৈধ উদ্দেশ্য নিয়ে করি এবং সশস্ত্র সংঘাতের আইনের সঙ্গে সংগতি রেখে ব্যবহার করা হবে বলে সম্পূর্ণ প্রত্যাশা করি।’ সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট বলেছে, দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় ৯ জন বেসামরিক লোক আহত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত সাদা ফসফরাস দিয়ে ওই হামলা করা হয়েছিল।

ওয়াশিংটন পোস্টের একজন সাংবাদিক সিরিয়াল নম্বরসহ তিনটি আর্টিলারি রাউন্ডের অবশিষ্টাংশ খুঁজে পেয়েছেন।

যেগুলো ১৯৮৯ এবং ১৯৯২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি করা হয়েছিল বলে সেখানে উল্লেখ আছে। লেবানন ৩১ অক্টোবর বলেছে, ইসরায়েল বারবার এই ফসফরাস বোমা ব্যবহার করেছে। ৭ অক্টোবর হামলার পর ৪০ হাজার জলপাইগাছ পুড়ে গিয়েছিল এই বোমার হামলায়। মার্কিন যুক্তরাষ্ট্র একদিকে দৃঢ়ভাবে ইসরায়েলকে সমর্থন করেছে। অন্যদিকে এই বিরোধকে সমগ্র মধ্যপ্রাচ্যে যেন ছড়িয়ে না পড়ে সে চেষ্টাও করছে।
বিশেষ করে লেবাননে, যেখানে ইরান সমর্থিত হিজবুল্লাহগোষ্ঠী রয়েছে। 

জন কিরবি বলেন, ‘সাদা ফসফরাসের ব্যবহারের প্রতিবেদনগুলো নিয়ে আমরা উদ্বিগ্ন।’ ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট লেবাননে ইসরায়েল সাদা ফসফরাস ব্যবহার করেছে- এমন প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আইডিএফ এবং সমগ্র নিরাপত্তা সংস্থা আন্তর্জাতিক আইন অনুযায়ী কাজ করে।’

সোমবার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন,  মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিটি দেশে যুদ্ধের আইন মেনে অস্ত্র সরবরাহ করে। ইসরায়েলও এর ব্যতিক্রম নয়।  তিনি আরো বলেন, ‘বেসামরিকদের ক্ষতি করার জন্য সাদা ফসফরাস ব্যবহার অবশ্যই আমাদের উদ্বিগ্ন করে।’ ওয়াশিংটন শনিবার বলেছে, তারা ইসরায়েলের কাছে প্রায় ১৪ হাজার ট্যাংক শেল বিক্রির অনুমতি দিয়েছে।

সূত্র : ওয়াশিংটন পোস্ট