গাজা ফিলিস্তিন রাষ্ট্রের অবিচ্ছেদ্য অংশ : মাহমুদ আব্বাস

প্রকাশিত: ১২:৪৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২৩
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান ১৫ ডিসেম্বর ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে রামাল্লায় দেখা করেছেন। ছবি : ওয়াফা

নিজস্ব প্রতিনিধি

গাজাকে ফিলিস্তিনি রাষ্ট্রের একটি ‘অবিচ্ছেদ্য অংশ’ বলেছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। শুক্রবার তাঁর পশ্চিম তীরের সদর দপ্তরে একজন শীর্ষ মার্কিন কর্মকর্তার সঙ্গে আলোচনার সময় এ মন্তব্য করেন তিনি। তার কার্যালয় এ তথ্য জানিয়েছে।

আব্বাসের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, আব্বাস সফররত যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানকে বলেছেন, ‘গাজা ফিলিস্তিন রাষ্ট্রের একটি অবিচ্ছেদ্য অংশ।

’ পাশাপাশি তিনি জোর দিয়ে দিয়ে বলেছেন, ‘বিচ্ছিন্নতা বা ভূখণ্ডের কোনো অংশকে বিচ্ছিন্ন করার কোনো প্রচেষ্টা অগ্রহণযোগ্য।’ 

বিবৃতিতে আরো বলা হয়েছে, আব্বাস ‘চলমান ইসরায়েলি আগ্রাসন, বিশেষ করে গাজায় ফিলিস্তিনি জনগণের ওপর আজকাল যে গণহত্যা চালানো হচ্ছে তা বন্ধ করার জরুরি প্রয়োজনের ওপর জোর দিয়েছেন’।

মাহমুদ আব্বাস বলেছেন, ‘ইসরায়েলের যুদ্ধের কারণে সৃষ্ট দুর্ভোগ ও ধ্বংসযজ্ঞ থেকে বেসামরিক নাগরিকদের রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

এই অঞ্চলে সুলিভানের সফরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে বৈঠকও অন্তর্ভুক্ত রয়েছে।

যুক্তরাষ্ট্র ইসরায়েলকে বিলিয়ন ডলার সামরিক সহায়তা প্রদান করে, হামাসের আক্রমণের প্রতি ইসরায়েলি প্রতিক্রিয়াকে দৃঢ়ভাবে সমর্থন করেছে। বেসামরিক হতাহতের বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগ এবং গাজার জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথাও বলেছে দেশটি। তবে জাতিসংঘের সাধারণ পরিষদ গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাবকে ব্যাপকভাবে সমর্থন করেছিল, কিন্তু ওয়াশিংটন সেখানে ভেটো দিয়েছে। 

৭ অক্টোবর হামাস ইসরায়েলের ওপর একটি নজিরবিহীন হামলা চালালে এ যুদ্ধ শুরু হয়।

ইসরায়েলি কর্মকর্তাদের মতে, প্রায় এক হাজার ২০০ মানুষ সেই হামলায় নিহত হয়েছে। অন্যদিকে হামাস শাসিত গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, যুদ্ধের পর থেকে ১৮ হাজার ৭০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু। 

সূত্র : এএফপি