ইসরায়েল-গাজা যুদ্ধের ৮৩তম দিনের উল্লেখযোগ্য খবর

প্রকাশিত: ১২:১৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২৩
২৭ ডিসেম্বর দক্ষিণ গাজা উপত্যকার নাসের হাসপাতালে এক নারী ইসরায়েলি বোমা হামলায় নিহত প্রিয়জনের জন্য শোক করছেন। ছবি : এএফপি

নিজস্ব প্রতিনিধি

প্রায় ১২ সপ্তাহ আগে গাজা শাসনকারী ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। প্রতিক্রিয়া হিসেবে গোষ্ঠীটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেশটি। গাজায় বৃহস্পতিবারও সেই যুদ্ধ অব্যাহত রয়েছে।

ইসরায়েলি সরকারের পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এএফপির তথ্য অনুযায়ী, ৭ অক্টোবর হামাসের হামলার ফলে ইসরায়েলে প্রায় এক হাজার ১৪০ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক।

পাশাপাশি হামাসের যোদ্ধারা প্রায় ২৫০ জনকে জিম্মি করে, যাদের মধ্যে ১২৯ জন এখনো গাজায় রয়েছে। অন্যদের মুক্তি দেওয়া হয়েছে এবং বেশ কয়েকজন নিহত হয়েছে। 

হামাসকে ধ্বংস করতে দৃঢ়প্রতিজ্ঞ ইসরায়েল গাজায় নিরলস বিমান ও স্থল হামলা চালাচ্ছে, যা গাজার বিস্তীর্ণ এলাকাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। হামাস শাসিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, যুদ্ধে এখন পর্যন্ত কমপক্ষে ২১ হাজার ৩২০ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

এ যুদ্ধের ৮৩তম দিনের পাঁচটি উল্লেখযোগ্য খবর :

নতুন করে গোলাবর্ষণ, বিমান হামলা
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার সকালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা একটি টেলিভিশন সংবাদ সম্মেলনে বলেছেন, যুদ্ধ শুরুর পর থেকে গাজায় ২১ হাজার ৩২০ জন নিহত হয়েছে এবং আরো ৫৫ হাজার ৬০৩ জন আহত হয়েছে।

অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের নিজ শহর দক্ষিণ গাজার খান ইউনিসে একটি অতিরিক্ত ব্রিগেড মোতায়েন করেছে।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি খান ইউনিসের আল-আমাল হাসপাতালের কাছে গোলাগুলির নিন্দা করেছে।

সেখানে কমপক্ষে ১০ জন নিহত হয়। 

রেড ক্রিসেন্ট বলেছে, এদিন এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে হাসপাতাল ও এর আশপাশে পঞ্চমবারের মতো হামলা হয়েছে।

‘গুরুতর বিপদে’ গাজা 
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলেছে, গাজা উপত্যকার ৩৬টি হাসপাতালের মধ্যে মাত্র ১৫টি কোনো রকমে কাজ করছে।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসাস ‘ভয়ানক আঘাত, তীব্র ক্ষুধা এবং…রোগের গুরুতর ঝুঁকি’ উল্লেখ করে বলেছেন, গাজার জনগণ ‘গুরুতর বিপদে’ রয়েছে।

পশ্চিম তীরে ‘উদ্বেগজনক’ পরিস্থিতি
অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি কর্তৃপক্ষের আসন রামাল্লায় রাতভর অভিযানের সময় ইসরায়েলি বাহিনী একজন ফিলিস্তিনি ব্যক্তিকে হত্যা করেছে।

অঞ্চলটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিম তীরে মানবাধিকার পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে। পাশাপাশি সেখানে ‘বেআইনি হত্যাকাণ্ড বন্ধ’ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

জাতিসংঘের অধিকার বিষয়ক প্রধান ভলকার তুর্ক বলেছেন, ‘আইন প্রয়োগের প্রেক্ষাপটে সামরিক কৌশল ও অস্ত্রের ব্যবহার, অপ্রয়োজনীয় বা অসামঞ্জস্যপূর্ণ শক্তির ব্যবহার এবং ফিলিস্তিনিদের প্রভাবিত করে এমন বিস্তৃত, স্বেচ্ছাচারী ও বৈষম্যমূলক আন্দোলনে বিধি-নিষেধ প্রয়োগ করা অত্যন্ত উদ্বেগজনক।’

ড্রোন আটকেছে ইসরায়েল
ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, তারা বৃহস্পতিবার দেশটির উত্তরে একটি ড্রোন আটকে দিয়েছে, যা লেবানন থেকে উৎক্ষেপণ করা হয়েছিল।

এর আগে বুধবার ইসরায়েল-অধিভুক্ত গোলান হাইটসের একটি গ্রামের কাছে একটি ড্রোন বিধ্বস্ত হয়। সেনাবাহিনী বলেছে, হামাসের ঘনিষ্ঠ একটি ইরাকি দল ওই এলাকায় হামলার দায় স্বীকার করেছে।

ইরানি জেনারেলের শেষকৃত্য
ইরানের রেভল্যুশনারি গার্ডসের জ্যেষ্ঠ কমান্ডার রাজি মুসাভির শেষকৃত্যের জন্য দেশটির রাজধানীতে হাজার হাজার লোক জড়ো হয়েছে। তিনি সোমবার সিরিয়ায় হামলায় নিহত হয়েছেন। তেহরান ওই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে।

ইসরায়েলি সেনাবাহিনী সাম্প্রতিক বছরগুলোতে সিরিয়ায় ইরান-সংযুক্ত লক্ষ্যবস্তুতে শত শত হামলা চালিয়েছে। তারা শুধু বলেছে, বিদেশি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে তারা মন্তব্য করে না।

সূত্র : এএফপি