ইসরায়েল-গাজা যুদ্ধের ৮৪তম দিনের উল্লেখযোগ্য খবর

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২৩
হামাসের হাতে জিম্মিদের মুক্তির আহ্বানে সমাবেশ চলাকালীন অংশগ্রহণকারীরা প্ল্যাকার্ড ধরে রেখেছে। ছবিটি ২৯ ডিসেম্বর প্যারিসের ট্রোকাডেরো থেকে তোলা। ছবি : এএফপি

নিজস্ব প্রতিনিধি

প্রায় ১২ সপ্তাহ আগে গাজা শাসনকারী ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। প্রতিক্রিয়া হিসেবে গোষ্ঠীটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেশটি। গাজায় শুক্রবারও ইসরায়েল ও হামাসের মধ্যে লড়াই অব্যাহত রয়েছে।

ইসরায়েলি সরকারের পরিসংখ্যানের ওপর ভিত্তি করে এএফপির তথ্য অনুযায়ী, ৭ অক্টোবর হামাসের হামলার ফলে ইসরায়েলে প্রায় এক হাজার ১৪০ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক।

পাশাপাশি হামাসের যোদ্ধারা প্রায় ২৫০ জনকে জিম্মি করে, যাদের মধ্যে ১২৯ জন এখনো গাজায় রয়েছে। অন্যদের মুক্তি দেওয়া হয়েছে এবং বেশ কয়েকজন নিহত হয়েছে। 

অন্যদিকে হামাসকে ধ্বংস করতে দৃঢ়প্রতিজ্ঞ ইসরায়েল গাজায় নিরলস বিমান ও স্থল হামলা চালাচ্ছে, যা গাজার বিস্তীর্ণ এলাকাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। হামাস শাসিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, যুদ্ধে এখন পর্যন্ত কমপক্ষে ২১ হাজার ৫০৭ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

এ ছাড়া আহত হয়েছে ৫৫ হাজার ৯১৫ জন। 

এ যুদ্ধের ৮৪তম দিনের পাঁচটি উল্লেখযোগ্য খবর :

হাসপাতালের আশপাশে নিহত ৪১
ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট বৃহস্পতিবার জানিয়েছে, দক্ষিণ গাজার প্রধান শহর খান ইউনিসের আল-আমাল হাসপাতালের কাছে দুই দিন ধরে ইসরায়েলি গোলাবর্ষণে ৪১ জন নিহত হয়েছে। হতাহতদের মধ্যে রেড ক্রিসেন্ট প্রাঙ্গনে ‘আশ্রয় খোঁজা বাস্তুচ্যুত ব্যক্তি’ অন্তর্ভুক্ত রয়েছে বলেও তারা জানিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজাজুড়ে ১৮৭ জন নিহত হয়েছে।

 

ইসরায়েলি সেনাবাহিনী গাজায় তাদের একজন সেনার মৃত্যুর ঘোষণা দিয়েছে। এতে ফিলিস্তিনি ভূখণ্ডের অভ্যন্তরে যুদ্ধের সময় নিহত ইসরায়েলি সেনার সংখ্যা ১৬৮-এ পৌঁছেছে।

ত্রাণবাহী গাড়িতে ইসরায়েলি হামলা : জাতিসংঘ
ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডাব্লিউএ শুক্রবার বলেছে, একটি ত্রাণবাহী গাড়িতে ইসরায়েলি সেনাবাহিনী গুলি করেছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

গাজায় ইউএনআরডাব্লিউএর পরিচালক টম হোয়াইট সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে লিখেছেন, ‘উত্তর গাজা থেকে ইসরায়েলি সেনাবাহিনীর নির্ধারিত একটি রুট ধরে ফিরে আসার সময় একটি ত্রাণবাহী গাড়িতে ইসরায়েলি সেনারা গুলি চালায়।

’ 

তিনি আরো বলেছেন, ‘আমাদের আন্তর্জাতিক বহরের নেতা ও তাঁর দল আহত হয়নি। তবে একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।’

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা ঘটনাটি খতিয়ে দেখছে।

মিসর আলোচনা
হামাসের একজন কর্মকর্তা বলেছেন, যুদ্ধবিরতির জন্য মিসরীয় পরিকল্পনা সম্পর্কে তাদের ‘পর্যবেক্ষণ’ দেওয়ার জন্য শুক্রবার কায়রোতে হামাসের একটি প্রতিনিধিদল আসছে।

হামাসের ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, কায়রোর তিন-পর্যায়ের পরিকল্পনায় নবায়নযোগ্য যুদ্ধবিরতি, ইসরায়েলে ফিলিস্তিনি বন্দিদের বিনিময়ে হামাসের হাতে জিম্মিদের মুক্তি এবং শেষ পর্যন্ত যুদ্ধের অবসান ঘটানোর জন্য একটি যুদ্ধবিরতির ব্যবস্থা রয়েছে।

সামুদ্রিক করিডর
ইসরায়েল গাজায় সাহায্য পাঠানোর জন্য সাইপ্রাসকে একটি সামুদ্রিক মানবিক করিডরের প্রাথমিক অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

প্রস্তাবটি ত্রাণ সরবরাহের আগে সাইপ্রাসে ‘ইসরায়েলি তত্ত্বাবধানে’ অতি প্রয়োজনীয় আন্তর্জাতিক সহায়তা পরীক্ষা করার অনুমতি দেবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাস করেছে, যাতে ‘নিরাপদ ও নিরবচ্ছিন্নভাবে মানবিক সহায়তা প্রদানের’ আহ্বান জানানো হয়।

সিরিয়ায় হামলা, লোহিত সাগরে উত্তেজনা
ইসরায়েল-হামাস যুদ্ধ পুরো অঞ্চলজুড়ে উত্তেজনাকে তীব্র করেছে। সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের বিমান হামলা বৃহস্পতিবার দক্ষিণ সিরিয়ায় আঘাত হেনেছে। তবে কোনো হতাহতের খবর নেই।

একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা বলেছে, দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ‘পুরো এক দিন’ হামলা হয়েছে। নভেম্বরের শেষের দিকে ইসরায়েলি হামলার পর বিমানবন্দরটি পুনরায় চালু করা হয়।

অন্যদিকে লোহিত সাগরে মার্কিন সেনাবাহিনী বলেছে, তারা বৃহস্পতিবার ইরান-সমর্থিত বিদ্রোহীদের নিক্ষেপ করা একটি ড্রোন এবং একটি জাহাজবিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গুলি করে ধ্বংস করেছে। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা গাজার ফিলিস্তিনিদের সমর্থনে লোহিত সাগরে বারবার হামলার মাধ্যমে জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করেছে।

মার্কিন ট্রেজারি গুরুত্বপূর্ণ শিপিং রুটে হুতি হামলার অর্থায়নে জড়িত একটি নেটওয়ার্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞাও উন্মোচন করেছে।

সূত্র : এএফপি