পশ্চিম তীরে মানি এক্সচেঞ্জ থেকে বিপুল পরিমাণ অর্থ বাজেয়াপ্ত/লুট।

প্রকাশিত: ১২:১৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২৩
পশ্চিম তীরে পাঁচটি মানি এক্সচেঞ্জে অভিযান চালিয়ে ১০ মিলিয়ন শেকেল বাজেয়াপ্ত করেছে ইসরায়েল। ছবি : এক্স থেকে সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি

ইসরায়েলি দখলদার বাহিনী অধিকৃত পশ্চিম তীরে পাঁচটি মানি এক্সচেঞ্জে অভিযান চালিয়ে বুধবার রাতে ১০ মিলিয়ন শেকেল (২.৮ মিলিয়ন মার্কিন ডলার) বাজেয়াপ্ত করেছে। মোট ৯টি শাখায় অভিযান চালিয়ে ২০ জন ফিলিস্তিনিকে আটকও করা হয়েছে। ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে মিডল ইস্ট মনিটর শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।প্রতিবেদনে ইসরায়েলের জিএলজেড রেডিওর বরাত দিয়ে বলা হয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এ ব্যবসাগুলোকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করেছেন।

তাঁর দাবি, প্রতিষ্ঠানগুলো ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসলামিক জিহাদের তহবিল হস্তান্তর করার জন্য কাজ করছিল।অভিযান পরিচালনা করা প্রতিষ্ঠানগুলোর অবস্থান পশ্চিম তীরের রামাল্লা, জেনিন, তুলকারম ও হলহুলে। ইসরায়েল তার অভিযোগের সমর্থনে অবশ্য কোনো প্রমাণ দেয়নি।

২০২১ সালের অক্টোবরে ইসরায়েল ছয়টি মানবাধিকার সংস্থাকে ‘সন্ত্রাসী’ হিসেবে মনোনীত করেছিল।

সংস্থাগুলো ফিলিস্তিনিদের এবং তাদের জমি ও সম্পত্তির ওপর ইসরায়েলের অপব্যবহার তুলে ধরেছিল। সে ঘটনায় ইউরোপ ও যুক্তরাষ্ট্রে একটি বড় প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল।জাতিসংঘের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা নিন্দাও করেছিলেন। সে সময় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বলেছিলেন, ‘(এটি) মানবাধিকার রক্ষকদের, সংস্থা, মতামত ও মত প্রকাশের স্বাধীনতা এবং জনগণের অংশগ্রহণের অধিকারের ওপর আক্রমণ।