দর্শক হৃদয় জয় করলেও অস্কার থেকে ছিটকে গেল ‘টুয়েলভথ ফেইল’

প্রকাশিত: ১১:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২৪
টুয়েলভথ ফেইল’

বিনোদন ডেস্ক

গত বছর অস্কারের মঞ্চে ভারতের মুখ উজ্জ্বল করেছিল দক্ষিণী সিনেমা নির্মাতা আর আর রাজামৌলি। ‘নাটু নাটু’র মাধ্যমে ভারতে এনেছিলেন সেরা মৌলিক গানের অস্কার। তবে এ বছর দুঃখের বিষয় ভারতীয়দের জন্য। ৯৬তম অস্কারে মনোনয় পায়নি ভারতের কোনো চলচ্চিত্র।

দর্শক ও সমালোচক হৃদয় জয় করলেও বিধু বিনোদ চোপড়ার ‘টুয়েলভথ ফেইল’ এবং টভিনো থমাস অভিনীত গ্রিপিং সারভাইভাল ড্রামা ‘২০১৮’, দুটি চলচ্চিত্রই অস্কারের চূড়ান্ত মনোনয়ন থেকে বাদ পড়েছে। 

অস্কার ২০২৪-এর মঞ্চে যোগ্য ২৬৫টি চলচ্চিত্রের মধ্যে ছিল ভারতের ‘টুয়েলভথ ফেইল’ এবং ‘২০১৮’৷ টভিনো থমাসের মালয়ালম চলচ্চিত্র ‘২০১৮’ ছিল ভারতের অফিসিয়াল অস্কার এন্ট্রি। অপরদিকে দর্শক প্রশংসায় পঞ্চমুখ হয়ে নিজ উদ্যোগে অস্কারের মঞ্চে পাঠানো হয় বিধু বিনোদ চোপড়ার ‘টুয়েলভথ ফেইল।’ তবে সদ্য ঘোষিত অস্কার মনোনয়ন তালিকা থেকে বাদ পড়েছে উভয় সিনেমা৷ বিক্রান্ত ম্যাসি অভিনীত টুয়েলভথ ফেইল দর্শকদের হৃদয়ে পাশ করলেও অস্কারের মঞ্চে ফেল করেছে যার কারণে হতাশ ভারতীয় সিনেমাপ্রেমীরা।

 

মঙ্গলবার (২৩ জানুয়ারি) ২০২৪ সালের অস্কারের মনোনয়নের তালিকা প্রকাশ করা হয়। কালিফোর্নিয়ার স্যামুয়েল গোল্ডউইন থিয়েটার থেকে ২৩টি শাখায় মনোনয়ন ঘোষণা করেন অভিনেত্রী জাসি বিটস ও অভিনেতা জ্যাক কুয়েড। আর এ বছর অস্কারের মনোনয়নে জয়জয়কার ক্রিস্টোফার নোলানের ওপেনহাইমারের। সেরা সিনেমা, সেরা পরিচালক, সেরা অভিনেতাসহ ১৩টি শাখায় মনোনয়ন পেয়েছে আলোচিত সিনেমা ‌‘ওপেনহেইমার।’

 

ওপেনহাইমারের সঙ্গে সেরা চলচ্চিত্রের মনোনয়নের তালিকায় থাকা সিনেমাগুলো হলো- ‘আমেরিকান ফিকশন’, ‘অ্যানাটমি অব আ ফল’, ‘বার্বি’, ‘দ্য হোল্ডওভারস’, ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’, ‘মায়েস্ট্রো’, ‘পাস্ট লাইভস’, ‘পুর থিংস’ ও ‘দ্য জোন অব ইন্টারেস্ট।’

এ বছর সেরা অভিনেতার অস্কার মনোনয়ন পেয়েছেন- ব্র্যাডলি ক্রুপার (মায়েস্ট্রো), কোলম্যান ডমিঙ্গো (রাস্তিন), পল জিম্যাটি (দ্য হোল্ডওভারস), কিলিয়ান মারফি (ওপেনহেইমার) ও জাফ্রি রাইট (আমেরিকান ফিকশন)।

সেরা অভিনেত্রীর অস্কার মনোনয়ন পেয়েছেন- অ্যানেট বেনিং (নায়াড), লিলি গ্ল্যাডস্টন (কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন), সান্দ্রা হলার (অ্যানাটমি অব আ ফল), কেরি ম্যালিগান (মায়েস্ত্রো) এবং এমা স্টোর (পুর থিংস)।

৯৬তম অস্কার বিজয়ীদের হাতে সোনালি ট্রফি তুলে দেওয়া হবে আগামী ১০ মার্চ, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান তারকা জিমি কিমেল।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন।