পোশাকে নয়, মানসিকতায় স্মার্ট হতে হবে : প্রতিমন্ত্রী শফিকুর রহমান

প্রকাশিত: ৯:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২৪
নিজস্ব প্রতিনিধি

‘বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা। ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি জ্ঞানভিত্তিক, উন্নত, সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে শুধু পোশাকে নয়, মানসিকতায় স্মার্ট হয়ে কাজ করতে হবে।’ বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) এসব কথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) আয়োজনে মিরপুরে বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র অডিটরিয়ামে সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন বিষয়ক মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হলে আমাদের জনশক্তিকে দক্ষ, স্মার্ট ও বিশ্বমানের মানবসম্পদে রূপান্তরিত করতে হবে।

 

প্রতিমন্ত্রী আরো বলেন, বিদেশে কর্মী প্রেরণের ক্ষেত্রে মানসম্মত ও উপযুক্ত ট্রেনিংয়ের কোনো বিকল্প নেই। আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী কর্মীদের প্রশিক্ষণ দিতে হবে এবং দক্ষ হিসেবে গড়ে তুলে বিদেশে প্রেরণ করতে হবে। কর্মীদের দক্ষ করে গড়ে তুলতে পারলে তারা বিদেশে বেশি বেতনে চাকরি পাবে এবং এতে দেশের রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে। তিনি বলেন, এ জন্য সবাইকে যার যার অবস্থান থেকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

বিদেশ গমনেচ্ছু কর্মী এবং বিদেশ প্রত্যাগত কর্মীদের সেবা প্রদানে অবহেলা করলে দায়ী ব্যক্তিদের ছাড় দেওয়া হবে না। 

বিএমইটির মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফরের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন মন্ত্রণালয়ের সচিব মো. রুহুল আমিন। উক্ত সভায় বিএমইটির আওতাধীন সকল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের প্রধানগণ উপস্থিত ছিলেন।