পুরস্কার বিতরণ নানা কর্মসুচীতে কুমিল্লার চান্দিনায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২৪

 

একেএম আজাদ (মোঃ হাছান),
চান্দিনা উপজেলা প্রতিনিধি (কুমিল্লা)।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, বাঙালির গৌরবদীপ্ত স্বাধীনতার দিন। প্রতিবছর বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতায় দিনটি পালন করে বাঙালি জাতি।

২৬ মার্চ, ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালি জাতির সবচেয়ে গৌরবের দিন, পরাধীনতার শৃঙ্খল ভেঙে মাথা উঁচু করে দাঁড়ানোর দিন। রাষ্ট্রীয় নিয়মে দিনটি কুমিল্লা জেলার চান্দিনা উপজেলায় পূর্ণ মর্যাদায় পালিত হয়েছে।

মঙ্গলবার (২৬শে মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা হয়। এ সময় উপজেলা পরিষদ চত্বরে নির্মিত শহীদদের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের দুইবারের সাবেক সফল উপাচার্য, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি, অধ্যাপক ডাক্তার প্রাণ গোপাল দত্ত (এমপি)। এসময় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মোঃ সোয়াইব, চান্দিনা থানার অফিসার ইনচার্জ (ওসি) আহমেদ সঞ্জুর মোর্শেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাক্তার আরিফুর রহমান, পুলিশ প্রশাসন, আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে উপজেলার পাইলট স্কুল মাঠ প্রাঙ্গণে শিক্ষার্থীদের কণ্ঠে জাতীয় সংগীতের তালে তালে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং পুলিশ, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্কাউট, গার্লস গাইডসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের উদ্যোগে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন এবং অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে এমপি মহোদয় ও উপজেলা প্রশাসনের উদ্যোগে পুরস্কার বিতরণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বাবু তপন কুমার বকশি, পৌর মেয়র আলহাজ্ব শওকত হোসেন ভূঁইয়া, আগামী উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী বিশিষ্ট ব্যবসায়ী হাজী শামিম হোসেন, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডার সভাপতি আল-আমিন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি কাজী আখলাকুর রহমান জুয়েল সহ বিশিষ্টজন ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। পরে বাদ যোহর উপজেলার বিভিন্ন মসজিদ ও মন্দিরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারবর্গসহ জাতির শ্রেষ্ঠ সন্তান ও সকল শহীদদের রূহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠান ও প্রার্থনার আয়োজন করা হয়েছে।
এছাড়াও মুক্তিযোদ্ধাদের পৌর হলরুমে আয়োজিত সম্মাননা অনুষ্ঠান সহ দিনভর রাজনৈতিক এবং বিভিন্ন ব্যক্তিবর্গের কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।