হামলার পর বেলগোরোড থেকে ৫ হাজার শিশুকে সরিয়ে নিল মস্কো

প্রকাশিত: ৬:০৩ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

কিয়েভের কয়েক সপ্তাহের মারাত্মক বোমা হামলার পর ইউক্রেন সীমান্তবর্তী রাশিয়ার বেলগোরোড অঞ্চল থেকে পাঁচ হাজার শিশুকে সরিয়ে নেওয়া হয়েছে। ওই অঞ্চলের গভর্নর শনিবার এ তথ্য জানিয়েছেন।

আঞ্চলিক কর্তৃপক্ষ গত সপ্তাহে বলেছিল, আন্তঃসীমান্ত গোলাবর্ষণ ও ড্রোন হামলায় এক ডজনেরও বেশি বেসামরিক লোক নিহত হওয়ার পর ৯ হাজার নাবালককে অন্য অঞ্চলে স্থানান্তরিত করা হবে।

গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ এদিন বলেন, ‘আমাদের পাঁচ হাজার শিশু ইতিমধ্যে এই অঞ্চলের বাইরে রয়েছে।

গতকাল এক হাজার ৩০০ শিশু সেন্ট পিটার্সবার্গ, ব্রায়ানস্ক ও মাখাচকালায় এসেছে।’ 

তিনি আরো জানান, যে শিশুরা এই অঞ্চলে থেকে যাবে এবং অঞ্চলের রাজধানী বেলগোরোডসহ সীমান্তের কাছাকাছি পৌরসভায় বাস করে, তাদের আগামী মাসে অন্যত্র সরিয়ে নেওয়া হবে।

গভর্নর বলেছেন, ব্যবসাপ্রতিষ্ঠানগুলো হামলার কারণে বন্ধ রাখতে বাধ্য করা হয়েছে। ‘কর্মীদের প্রাথমিক চিকিৎসায় প্রশিক্ষণ দেওয়া’ এবং জানালাগুলো সুরক্ষিত করার পর সেগুলো পুনরায় খোলার অনুমতি দেওয়া হবে।

 

দুই বছরেরও বেশি সময় আগে সংঘাত শুরু হওয়ার পর থেকে বেলগোরোড বারবার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। রুশ কর্মকর্তারা এগুলোকে নির্বিচারে ইউক্রেনীয় হামলা বলে অভিহিত করেছেন।

গ্ল্যাডকভ বলেছেন, শুক্রবার একটি ইউক্রেনীয় ড্রোন বেলগোরোড শহরের একটি বহুতল অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে বিধ্বস্ত হয়। এতে একজন নিহত হন এবং তাঁর স্ত্রীসহ দুজন আহত হন।

 

সূত্র : এএফপি