জলদস্যুর হাত থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধার করল ভারতীয় নৌবাহিনী

প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

ভারতীয় নৌবাহিনী অভিযান চালিয়ে জলদস্যুদের ছিনতাই করা একটি ইরানি মাছ ধরার ট্রলার থেকে ২৩ পাকিস্তানি মৎস্যজীবীকে উদ্ধার করেছে। দীর্ঘ ১২ ঘণ্টাব্যাপী জলদস্যুবিরোধী অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয় বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে। আরব সাগরে সোমালি জলদস্যুদরা ইরানি মাছ ধরার ট্রলারটি ছিনতাই করেছিল।

এক বিবৃতিতে ভারতের নৌবাহিনী বলেছে, “২৮ মার্চ রাতে ইরানি মাছ ধরা ট্রলার ‘আল-কাম্বার ৭৮৬’তে জলদস্যুদের আক্রমণের খবর পেয়ে ভারতীয় নৌবাহিনী দুটি জাহাজ পাঠায়।

নিরাপত্তা অভিযানের জন্য জাহাজ দুটি  আগে থেকেই সেখানে মোতায়েন করা ছিল।” সেখানে আরো বলা হয়, ‘১২ ঘণ্টারও বেশি সময় ধরে অভিযান চালিয়ে ইরানি মাছ ধরা জাহাজ আল কাম্বার থেকে ২৩ জন পাকিস্তানি নাগরিককে উদ্ধার করেছেন ভারতীয় নৌ সেনারা।’ 

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘ভারতীয় নৌ সেনারা মাছ ধরার ট্রলারটিতে তল্লাশি চালিয়েছে এবং ট্রলারটি সাগরে চলাচল ও মাছ ধরা কার্যক্রম চালানোর মতো উপযুক্ত আছে কি না, তা পরীক্ষা করে দেখেছে। যাতে ট্রলাটি আবার মাছ ধরার কার্যক্রম চালিয়ে যেতে পারে।’

 

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ২৯ মার্চ ভোররাতের দিকে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমেধা মাছ ধরার ট্রলার আল কাম্বারের পিছু নেয়। পরে ভারতীয় নৌবাহিনীর নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ আইএনএস ত্রিশূলও অভিযানে যোগ দেয়। চলতি মাসের শুরুতে অভিযান চালিয়ে রুয়েন নামের আরেকটি জাহাজ জলদস্যুদের কবল থেকে বাঁচিয়েছিল ভারতীয় নৌবাহিনী। তখন জাহাজে থাকা ৩৫ জন জলদস্যু আত্মসমর্পণ করে এবং ১৭ জন নাবিককে নিরাপদে উদ্ধার করা হয়।