কোটা আন্দোলন

ঢাকায় অচলাবস্থা, ২৫ মিনিটের পথ পাড়িতে ২ ঘণ্টা

প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বারিধারা এলাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন নাঈম ইসলাম। থাকেন আগারগাঁও এলাকায়। আজ রবিবার সকালে আগারগাঁও থেকে ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর হয়ে শাহবাগ পৌঁছাতে তার সময় লেগেছে প্রায় দুই ঘণ্টা। তাও মোটরসাইকেলে।
সাধারণত এই পথ ২৫ থেকে ৩৫ মিনিটে তিনি যাতায়াত করেন।ঢাকায় যানজট একেবারে নতুন কিছু নয়। অনেকটা নিত্য দিনের ঘটনা বলা যায়। সপ্তাহের প্রথম কর্ম দিন হিসেবে রবিবার যানজট আরো বেশি থাকে।

কিন্তু আজ এই যানজটের মাত্রা কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন। ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক শিক্ষার্থীরা অবরোধ করে রাখায় যান চলাচলে অচল অবস্থা তৈরি হয়েছে।জানতে চাইলে নাঈম ইসলাম বলেন, ১১টা থেকে ১২টার দিকে শাহাবাগমুখী সড়কে মোটরসাইকেল চালানোর কোনো উপায় ছিল না। খুব কষ্ট করে পৌঁছাতে হয়েছে।

কিন্তু উল্টো দিকের পথ প্রায় ফাঁকা ছিল।কথা হলে ঠিকানা পরিবহনের বাস চালক মো. আব্দুল্লাহ জানান, আমি চানখারপুল এলাকায় আটকা পরি নাই। গড়ি নিয়ে চলে আসতে পারছি। কিন্তু এখন সায়েন্সল্যাবে এসে দেখি রাস্তা বন্ধ। এখানেই আধা ঘণ্টার ওপর আটকাইয়া আছি।
কখন লড়তে পারবো বুঝতেছি না।কারওয়ান বাজার জোনের সহকারী কমিশনার (ট্রাফিক) স্নেহাশীষ কুমার দাস বলেন, সকাল থেকে দুপুরের দিকে শাহাবাগমুখী সড়কে যান চলাচল স্বাভাবিক ছিল না। পরিস্থিতি স্বাভাবিক করতে আমরা চেষ্টা করে যাচ্ছি। কোটাবিরোধী আন্দোলনের ফলে কোনো গাড়ি কারওয়ান বাজার থেকে শাহবাগের দিকে যেতে পারছে না। ফলে এ যানজট ফার্মগেট-তেজগাঁও ছাড়িয়ে বিজয় সরণি পর্যন্ত পৌঁছেছে।

কোটাবিরোধী আন্দোলনের সঙ্গে ঢাকায় আজ পূর্ব নির্ধারিত রথযাত্রাও রয়েছে। রথযাত্রার কারণে দুপুর ৩টা থেকে সন্ধ্যার আগ পর্যন্ত ঢাকার স্বামীবাগ থেকে ঢাকেশ্বরী মন্দির পর্যন্ত গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ থাকায় এর প্রভাব পরেছে অন্যান্য সড়কে।

রথযাত্রা উপলক্ষে সকাল থেকেই জয়কালী মন্দির মোড়, ইত্তেফাক মোড়, মতিঝিল শাপলা চত্বর, দৈনিক বাংলা মোড়, রাজউক ভবন চত্বর, গুলিস্তান, হাইকোর্ট মোড়ে যানজট ছিল। হিন্দু ধর্মাবলম্বীদের এ উৎসবকে কেন্দ্র করে যানজটের বিষয়ে আগেই সতর্কবার্তা দিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

আন্দোলনরত শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও খণ্ড খণ্ড অবরোধের কারণে শাহবাগ, সায়েন্স ল্যাব, চানখাঁরপুল মোড়, আগারগাঁও, মহাখালী ও পল্টন এলাকার গুরুত্বপূর্ণ মোড় অবরুদ্ধ হয়ে পড়ে।

ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পারভেজ ইসলাম বলেন, কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের পাশাপাশি কিছু এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। তাই আগেই ডিএমপির পক্ষ থেকে আগেই জানানো হয়েছি যানজটের আশঙ্কাপূর্ণ এলাকায় যেন সড়ক ব্যবহারকারীরা অতিরিক্ত সময় নিয়ে বের হন। এসব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। যানজট নিরসনে তারা কাজ করছে।