জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সমাবেশ

এত মৃত্যুর জন্য দায়ী সরকার, আন্দোলন থামানো যাবে না

প্রকাশিত: ৯:৫৫ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে যেসব হত্যাকাণ্ড ঘটেছে, তার জন্য দায়ী সরকার। তারা এখন আন্দোলন দমনে জুলুম-নির্যাতন চালাচ্ছে। তবে অতীতে কোনো সরকার এভাবে ক্ষমতা ধরে রাখতে পারেনি। এই সরকারও পারবে না।

আজ মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এ কথাগুলো বলেন। দেশব্যাপী ছাত্র-জনতা হত্যা, রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার ও শারীরিক নির্যাতনের প্রতিবাদে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

মানববন্ধনে অংশ নিয়ে সাবেক বিচারক আবদুস সালাম মামুন বলেন, এত রক্তপাতের পরও অনেকের বিবেক কাজ করছে না। হেফাজতের নামে কোটা আন্দোলনের সমন্বয়কদের বন্দী রেখে ও সাধারণ ছাত্র-জনতাকে গ্রেপ্তারের জন্য ‘ব্লক রেইড’ দিয়ে প্রতি মুহূর্তে আইন লঙ্ঘন করা হচ্ছে।

আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূঁইয়া বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগকে লেলিয়ে দেওয়ার পর এ অবস্থা হয়েছে। তাই এত মৃত্যুর জন্য এই সরকার দায়ী। তিনি আরও বলেন, গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান হারুন অর রশীদের ‘নাটক’ মানুষ বুঝে গেছে। দমন-পীড়ন চালিয়ে আন্দোলন কেউ থামাতে পারবে না।

বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন বলেন, তারা কেবল আবু সাঈদকে গুলি করে শান্ত হয়নি, পাখির মতো গুলি করে মানুষ হত্যা করেছে। সারা দেশের মানুষ যখন তাদের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে, তখন দেশপ্রেমিক সেনাবাহিনীকে নামিয়েছে। কোনো সরকার শেষ অবস্থায় এলে সেনাবাহিনী নামায়। এরা (আওয়ামী লীগ) এখন শেষ অবস্থার মধ্যে আছে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের গ্রেপ্তারের পর রিমান্ডে নেওয়ার প্রসঙ্গ টেনে জয়নুল আবেদীন অভিযোগ করেন, দেশে আইনকানুনের তোয়াক্কা করা হচ্ছে না।

মানববন্ধন কর্মসূচিতে আরও বক্তব্য দেন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা রুহুল কুদ্দুস (কাজল), তৌহিদুল ইসলাম, আবদুল্লাহ আল মামুন, মোহাম্মদ আলী খান, গোলাম মোহাম্মদ চৌধুরী আলম প্রমুখ। মানববন্ধন কর্মসূচি থেকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কয়েকজন নেতা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করেন।

বিএনপিপন্থী আইনজীবীদের পূর্বঘোষিত এই মানববন্ধন কর্মসূচি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের নিচতলায় শুরু হওয়ার কিছুক্ষণ পর বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী ফোরামের নেতাদেরও পাল্টা কর্মসূচি পালন করতে দেখা যায়। ক্ষমতাসীন দল–সমর্থিত আইনজীবীদের এই সংগঠনের নেতারা সমিতি ভবনের দোতলায় অবস্থান নিয়ে মিছিলে স্লোগান দেন।