সময় টিভির সম্প্রচার ৭ দিনের জন্য বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৪

বেসরকারি টিভি চ্যানেল সময় টেলিভিশনের সম্প্রচার সাত দিনের জন্য বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যানের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার রুলসহ আদেশ দেন। সময় মিডিয়া লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে শম্পা রহমান রিটটি করেন।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, ১০ আগস্ট সময় মিডিয়া লিমিটেডের পরিচালনা পর্ষদের সভায় ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর পদ থেকে আহমেদ জোবায়েরকে অব্যাহতি দেওয়া হয়। সভায় পরিচালক শম্পা রহমানকে ব্যবস্থাপনা পরিচালক করার সিদ্ধান্ত হয়।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম, সঙ্গে ছিলেন আইনজীবী ফারজানা খান ও মজিবুল হক ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফয়েজ আহম্মেদ।

পরে জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম  বলেন, সময় টিভির মাধ্যমে নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সংবাদ পরিবেশন ও সম্প্রচার নিশ্চিত করতে নিষ্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করে রিটটি করা হয়। যাতে প্রভাবমুক্তভাবে টিভি চ্যানেল চালাতে পারেন, সে জন্য ওই রিট করেন শম্পা রহমান। রুল দিয়ে হাইকোর্ট সময় টেলিভিশনের সম্প্রচার সাত দিনের জন্য বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন।

কোনো ধরনের হুমকি ও জরবদস্তি আরোপ ছাড়া রিট আবেদনকারীকে (শম্পা রহমান) সময় টিভির মাধ্যমে নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সংবাদ পরিবেশন ও সম্প্রচারের অনুমতি দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। তথ্য ও সম্প্রচারসচিব, বিটিআরসির চেয়ারম্যান, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের পক্ষে চেয়ারম্যান এবং আহমেদ জোবায়েরকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।