নেত্রকোনার কলমাকান্দায় ৩ ইটভাটায় আবারও ভ্রাম্যমাণ আদালতের জরিমানা।

প্রকাশিত: ৩:১১ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৩

দিলীপ কুমার দাস নিজস্ব প্রতিনিধি।

 

নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় বৃহস্পতিবার অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত। সকাল সাড়ে ১২ থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত কয়েকটি গ্রামে এ অভিযান চালানো হয়।

অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৩টি ইটভাটা থেকে ২ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে । কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হাসেম এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

জানা গেছে, কলমাকান্দা উপজেলায় লাইসেন্সবিহীন অবৈধভাবে ইটভাটা পরিচালনা করছিলেন এমন তথ্যের ভিত্তিতে অভিযানে নামেন ভ্রাম্যমান আদালত। পরে এসব ভাটায় অভিযান চালিয়ে জরিমানা আদায় করা হয়। পাশাপাশি ভাটা ও ইট গুঁড়িয়ে দেওয়া হয়। জরিমানা করা ভাটাগুলোতে লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। নিয়মনীতি না মেনে অবৈধভাবে পরিচালনা করা হচ্ছিল।

দন্ডপ্রাপ্ত ভাটাগুলো, মেসার্স পিএমআর ব্রিকসকে ১ লাখ, মেসার্স এমপিবি ব্রিকসকে ১ লাখ, মেসার্স এসআরএস ব্রিকসকে ৬০ হাজার টাকা।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও ইউএনও মো. আবুল হাসেম বলেন, জরিমানা করা ভাটাগুলোর লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। নিয়মনীতি না মেনে অবৈধভাবে পরিচালনা করা হচ্ছিল। কোনো কোনো ভাটায় কাঠ পোড়ানো হচ্ছিল।