কিশোরগঞ্জে পাকুন্দিয়ায় পরিবেশ দূষণ আইনে ইটভাটাকে ৫০ হাজার টাকা অর্থদন্ড।

প্রকাশিত: ৮:৪৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

নিজস্ব প্রতিনিধি।

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় অবৈধভাবে পরিচালিত একটি অবৈধ ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

বুধবার পাকুন্দিয়া উপজেলার আদিত্যপাশা গ্রামে অবস্থিত মেসার্স এইচ. এম. বি. ব্রিকস এর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তর।

কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ জানান, আাদিত্যপাশা গ্রামে অবস্থিত মেসার্স এইচ. এম. বি. ব্রিকস নামক ইটভাটা অবৈধভাবে পরিচালিত হচ্ছিল। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এটিকে ৫০ হাজার টাকা জরিমানা ধার্য ও আদায় এবং ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়ার মৌখিক নির্দেশ প্রদান করা হয়।

তিনি আরও জানান, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ (সংশোধিত-২০১৯) এর ব্যত্যয় ঘটিয়ে অর্থাৎ পরিবেশগত ছাড়পত্র ব্যতিত শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে অবৈধভাবে ইটভাটা পরিচালনার অপরাধে এ অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজলিন শহীদ চৌধুরী এবং প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক নয়ন কুমার রায়।

এ সময় কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ উপস্থিত ছিলেন। বায়ুদূষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে বলেও জানান তিনি।